ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাতারে ভিসামুক্ত প্রবেশ সুবিধায় বাংলাদেশের নাম নেই

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:২২ পিএম, ০৯ আগস্ট ২০১৭

ভিসা ছাড়াই কাতারে প্রবেশ করতে পারবে ৮০ দেশের নাগরিক। তুরস্ক, যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, কানাডা, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সহ ৮০টি দেশের এই তালিকায় নেই বাংলাদেশের নাম।

কাতারের পর্যটনবিষয়ক ওয়েবসাইট ভিজিটকাতারে ওই ৮০ দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। দেশগুলোকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এগুলোর মধ্যে ৩৩টি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই কাতারে ১৮০ দিনের জন্য অবস্থান করতে পারবেন। বাকি ৪৭ দেশের নাগরিকরা থাকতে পারবেন ৩০ দিন।

দোহা নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই সব দেশের নাগরিকদের ভিসার জন্য আবেদন করতে হবে না। কাতারে বিনা ভিসায় প্রবেশের সুযোগের তালিকায় বেশির ভাগ দেশই পশ্চিমা বিশ্বের। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে শুধু ভারতের নাম।

ভিসা ছাড়া কাতারে প্রবেশের সুযোগ পাওয়া ওই ৮০ দেশের নাগরিকদের কাতারে প্রবেশের জন্য শুধু বৈধ পাসপোর্ট দেখালেই হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ রাশেদ আল-মাজরোয়ি।

কাতারের পর্যটন উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হাসান আল ইবরাহিম জানান, পর্যটনে সরকার ঐতিহাসিক পরিবর্তন আনতে এ ঘোষণা দিয়েছে। ওই তালিকায় আরো নতুন দেশও যুক্ত হতে পারে।

হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পাসপোর্ট বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মদ রাশিদ আল মাজরোই জানান, প্রাথমিকভাবে এই ৮০টি দেশের নাগরিকদের কাতার সফরে ভিসা ফি দিতে হবে না। তবে তালিকায় ৮০টি দেশের স্থান দেওয়ার ব্যাপারে সফরকারীদের সঙ্গে নিরাপত্তা ও তার অর্থনৈতিক অবস্থা বিবেচনা করা হবে। এছাড়া কাতারের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অভিজ্ঞতাও এ ব্যাপারে কাজে লাগানো হবে।

কাতার সরকারের এ উদ্যোগে সবচেয়ে লাভবান হবে কাতার এয়ারওয়েজ। এমন মন্তব্য করে সংস্থার প্রধান আকবর আল-বাকের বলেন, ‘এমন এক সময়ে ঐতিহাসিক ঘোষণাটি এলো, যখন এ অঞ্চলের কিছু দেশ তাদের আকাশ আর সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে কাতার নিজেদের সীমান্ত খুলে দিয়েছে।’

কেএ/টিটিএন/এমএস

আরও পড়ুন