ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কেনিয়ার নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ রাইলার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:১২ পিএম, ০৯ আগস্ট ২০১৭

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচন কমিশনের আইটি সিস্টেম হ্যাক হওয়ার অভিযোগ করেছেন উহুরু কেনিয়াত্তার প্রতিদ্বন্দ্বী রাইলা ওদিঙ্গা। মঙ্গলবারের নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণার আগেই তা না মানার ঘোষণা দিয়েছেন তিনি। খবর বিবিসির।

এ ব্যাপারে দেশটির নির্বাচন কমিশনের প্রধান ওয়াফুলা চেবুকাতি জানান, আইটি সিস্টেমের উপর তার সম্পূর্ণ আস্থা রয়েছে। তার পরেও অভিযোগ আমলে নিয়ে ঘটনা তদন্ত করে দেখার আশ্বাস দেন তিনি।

অনেকেই আশঙ্কা করছেন, ১০ বছর আগের নির্বাচনে যে বিশ্রি পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, রাইলার অভিযোগের ভিত্তিতে এবারেও হয়তো সেরকম কিছুই ঘটতে যাচ্ছে।

২০০৭ সালের নির্বাচনকে কেন্দ্র করে এক হাজার একশ জনের বেশি কেনিয়ার নাগরিক প্রাণ হারিয়েছে। এছাড়া ছয় লাখের অধিক মানুষ ঘরছাড়া হয়েছিলেন।

নির্বাচন কমিশন জানাচ্ছে, এখন পর্যন্ত প্রায় ৯১ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। তার মধ্যে কেনিয়াত্তা পেয়েছেন ৫৪ দশমিক ৫ শতাংশ এবং রাইলা পেয়েছেন ৪৪ দশমিক ছয় শতাংশ। ফলে কেনিয়াত্তা যে নির্বাচিত হতে চলেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থীকে ৫০ শতাংশের অধিক ভোট পেতে হয়। যেটা ইতোমধ্যেই কেনিয়াত্তা পেয়েছেন। এছাড়া ভোট গণনা শেষ হলে সেই পরিসংখ্যান কেনিয়াত্তার দিকে ইতিবাচকভাবেই এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যেকারণে নিজের পরাজয় আন্দাজ করে আগেই এ ধরনের অভিযোগ করেন রাইলা। অথচ মঙ্গলবার নির্বাচনের দিন উভয়েই বলেছেন ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। কোথাও কোনো বিশৃঙ্খলা না থাকার কথাও জানান তারা। এবার দেখার বিষয় শেষ পর্যন্ত জল কতদূর গড়ায়।

কেএ/এমএস

আরও পড়ুন