ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরাকের নতুন সরকারকে অনুমোদন দিলো পার্লামেন্ট

প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৪

ইরাকের আইনপ্রণেতারা সোমবার নতুন মন্ত্রিসভার অনুমোদন দিয়েছেন। তবে নিরাপত্তা বিষয়ক গুরুত্বপূর্ণ কয়েকটি পদ খালি রাখা হয়েছে। এদিকে জিহাদিদের বিরুদ্ধে জোট গঠনে এ অঞ্চলে সফরের প্রস্তুতি নিচ্ছেন আমেরিকার শীর্ষ কূটনীতিক জন কেরি।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের ঐক্যবদ্ধভাবে মোকাবেলার জন্য দেশটিতে একটি ব্যাপক ভিত্তিক সরকার গঠনে নতুন প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির ওপর আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাপক চাপ ছিল। আইএস জঙ্গিরা সম্প্রতি দেশটির সুন্নি মুসলিম সম্প্রদায় অধ্যুষিত বহু এলাকার দখল নিয়েছে।

ইরাকের বিদায়ী সরকারের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা সুন্নি আরব সংখ্যালঘুদের নির্মূল করতে চেয়েছিল। আর এ কারণেই দেশটিতে সুন্নি জঙ্গিদের উত্থান ঘটেছে বলে অনেকের ধারণা।

আইএস -এর বিরুদ্ধে শক্তিশালী জোট গঠনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করার আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইরাকের ‘নতুন ও ব্যাপক ভিত্তিক মন্ত্রিপরিষদকে একটি বড় ধরণের মাইলফলক’ উল্লেখ করে এর প্রশংসা করেন।

তিনি বলেন, ইরাকের নেতৃবৃন্দকে নতুন এই সরকারকে ঐক্যবদ্ধ করা ও রাখার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে দেশ শাসন করতে হবে।

জাতিসংঘ মহাসচিব বান কি-মুন ‘ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছেন। তবে তিনি রাজনীতিবিদদের দ্রুত নতুন প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রী নিয়োগ দেয়ারও আহবান জানান।

এদিকে জাতিসংঘের নতুন মানবাধিকার প্রধান প্রিন্স জেইদ রাদ আল হোসেন বলেন, আইএস এর নিয়ন্ত্রণাধীন এলাকায় বসবাসরতদের উপরই কেবল তারা নৃশংসতা চালাচ্ছে। মিশরের মর্যাদাসম্পন্ন ধর্মীয় প্রতিষ্ঠান আল-আজহার আইএস - এর কর্মকান্ডের নিন্দা জানিয়েছে।

গোলযোগপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে পার্লামেন্টের গুরুত্বপূর্ণ এ অধিবেশন শুরু হয়।স্পিকার সেলিম আল-জুবুরিকে পরিস্থিতি শান্ত করতে হিমশিম খেতে হয়। বেশ কয়েকজন এমপি অনুপস্থিত ছিলেন।

পার্লামেন্টে মোট ৩শ’ ২৮ জন এমপির মধ্যে ২শ’ ৮৯ জন উপস্থিত ছিলেন। এমপিরা তিন উপ-প্রধানমন্ত্রী ও ২১ মন্ত্রীর অনুমোদন দেন। তবে স্বরাষ্ট্র ও প্রতিরক্ষাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি।

আবাদি আগামী এক সপ্তাহের মধ্যে এসব পদে নিয়োগের নির্দেশ দিয়ে বলেছেন, তার আগ পর্যন্ত ভারপ্রাপ্তদের দিয়ে মন্ত্রণালয় চালানো হবে। বিগত সরকারও কয়েকটি পদ খালি রেখে সরকার পরিচালনা শুরু করেছিল।

ইরাকের নতুন মন্ত্রিসভায় সংখ্যাগরিষ্ঠ শিয়া আরব, সুন্নি আরব ও কুর্দিরা স্থান পেয়েছে।

শিয়া প্রধানমন্ত্রী আবাদি তিনজন উপ-প্রধানমন্ত্রী হিসেবে কুর্দিদের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী হোসায়ের জেবারির, ধর্মনিরপেক্ষ সুন্নি সালেহ আল-মুতলাক এবং শিয়া ইসলামি ও সাবেক এমপি বাহা আরাজির নাম ঘোষণা করেন।

শিয়া সাবেক ভাইস প্রেসিডেন্ট আদেল আব্দুল মাহদিকে তেলমন্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী ইবরাহিম জাফারি হবেন পররাষ্ট্র মন্ত্রী। তিনিও শিয়া ধর্মাবলম্বী।