ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চীনের সহায়তায় কাশ্মিরে বাঁধ নির্মাণ করছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৪ আগস্ট ২০১৭

কাশ্মিরের সিন্ধু নদীর উপর চীনের সহায়তায় পাকিস্তান ৬ টি বাঁধ নির্মাণের কাজ শুরু করেছে। বৃহস্পতিবার রাজ্যসভায় দেয়া এক লিখিত বক্তব্যে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং এসব কথা বলেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এ ব্যাপারে ভারত সরকারের পক্ষ থেকে ইসলামাবাদ এবং বেইজিংয়ে কড়া বার্তা পাঠানো হয়েছে। ওই বার্তায় স্পষ্ট করে বলা হয়েছে বাঁধ তৈরির কাজ ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করেছে।

ভি কে সিং লিখিত বক্তব্যে রাজ্যসভাকে জানান, দেশের এই অংশ পাকিস্তান বেআইনিভাবে জবরদখল করে রেখেছে। এক্ষেত্রে অন্য কোনো দেশ যদি পাকিস্তানকে এই অংশে কোনো কাজ করায় মদদ জোগায়, তাহলে সেটা ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করার স্পর্ধা দেখাবে।

ভি কে সিং এমন এক সময়ে এ ধরনের মন্তব্য করলেন, যখন ডকলাম নিয়ে ভারত-চীনৈর মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। বিষয়টি নিয়ে দু’দেশের মধ্যকার সম্পর্কের তিক্ততা আরও বাড়তে পারে।

সম্প্রতি সিকিম সীমান্ত দিয়ে ভারতের সেনাদের অনুপ্রবেশের অভিযোগ করেছে চীন। আবার চীনের সেনারাও সম্প্রতি ভারতের এলাকায় প্রবেশ করে ঘরবাড়ি ছাড়ার হুমকি দিয়েছে।

ভুটানের মধ্যে রাস্তাও নির্মাণ করছে চীন। তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। ভুটানের কোনো স্থানে চীনের রাস্তা নির্মাণের ব্যাপারটি সন্দেহের চোখে দেখছে ভারত। ভুটানে চীনের রাস্তা তৈরি ভারতের নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সেকারণে ভুটানে ভারত অতিরিক্ত সেনা মোতায়েন করার অভিযোগ করছে চীন। তবে ভারতের দাবি তারা বাড়তি কোনো সেনা সেখানে মোতায়েন করেনি।

কেএ/এমএস

আরও পড়ুন