ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শ্রীলঙ্কার সমুদ্রবন্দর কিনল চীন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:১৮ এএম, ৩০ জুলাই ২০১৭

শ্রীলঙ্কার একটি গভীর সমুদ্রবন্দর কিনে নিয়েছে চীন। দীর্ঘ বিতর্ক ও আলোচনা শেষে শনিবার (২৯ জুলাই) ১.১ বিলিয়ন ডলারের বিনিময়ে এ সংক্রান্ত একটি চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।

জানা গেছে, দক্ষিণ কলম্বোর ১৫০ মাইল দূরে অবস্থিত হাম্বানটোটা বন্দরটি বিশ্বের অত্যন্ত ব্যস্ততম পূর্ব-পশ্চিম বাণিজ্য রুটের মাঝখানে অবস্থিত। চুক্তির ফলে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরটির ৭০ শতাংশ নিয়ন্ত্রণ পাবে চায়না মার্চেন্টস পোর্ট হোল্ডিংস। যদিও এ চুক্তির বিরোধিতা করেছে দেশটির শ্রমিক সংগঠনগুলো।

শ্রীলঙ্কার বন্দরমন্ত্রী মাহিন্দা সামারাসিং চুক্তির বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ভূ-রাজনৈতিক উদ্বেগের বিষয়ে আমরা আশ্বস্ত করছি। চীন জানিয়েছে, চুক্তির সব কিছুই হবে শ্রীলঙ্কার আইন অনুযায়ী।

এদিকে, বন্দর বিক্রি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি দেশ ও শ্রীলঙ্কা সরকারের বিরোধী দল ও শ্রমিক সংগঠনগুলো। ভারত ও যুক্তরাষ্ট্রও উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলছে, এর মাধ্যমে চীন গভীর সমুদ্রবন্দরে পা ফেলার সুযোগ পেল এবং ভারত মহাসাগরে চীনের নৌবাহিনী সুবিধা নেবে।

তবে সামারাসিং বলছেন, কোনো দেশের জন্যই বন্দরটি সামরিক ঘাঁটি বানানোর সুযোগ নেই।

চায়না মার্চেন্টস পোর্ট হোল্ডিংসের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হু জিয়ানহুয়া বলেছেন, হাম্বানটোটা বন্দরটি হবে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায় আমাদের ব্যবসা সম্প্রসারণের একটি মাধ্যম। চীন সরকারের ওয়ান-বেল্ট-ওয়ান-রোড প্রকল্পে কৌশলগত গুরুত্বপূর্ণ স্থানে থাকবে শ্রীলঙ্কা।

উল্লেখ্য, গত ছয় বছরে শ্রীলঙ্কার এ বন্দরটি ৩০০ মিলিয়ন ডলারের লোকসানে পড়েছে।

আরএস/এমএস