ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জেরুজালেমে আগুন নিয়ে খেলছে ইসরায়েল : আরব লিগের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:১৫ পিএম, ২৩ জুলাই ২০১৭

জেরুজালেমে চূড়ান্ত সীমার ওপর দাঁড়িয়ে ইসরায়েল ‘আগুন নিয়ে খেলছে’ বলে সতর্ক করে দিয়েছে আরব লিগ। আরব বিশ্ব ও উত্তর আফ্রিকার ২২ সদস্য রাষ্ট্রের এই সংগঠন জেরুজালেমে ইসরায়েলি বর্বতার ব্যাপারে আলোচনার জন্য জরুরি বৈঠক আহ্বান করেছে।

রোববার আরব লিগের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জেরুজালেমে আগুন নিয়ে খেলা করছে ইসরায়েল। ইসরায়েলি-ফিলিস্তিনি সহিংসতার ব্যাপারে বুধবার জরুরি বৈঠকে বসবে সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা।

এদিকে, জেরুজালেমের পবিত্রতম আল-আকসা মসজিদের প্রবেশ পথে ইসরায়েলের মেটাল ডিটেক্টর বসানোর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়েছে। এ ঘটনার পর শনিবার অধিকৃত পশ্চিম তীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ইসরায়েল।

শুক্রবার জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে এক ফিলিস্তিনির ছুরিকাঘাতে তিন ইসরায়েলি নিহ হয়। এর কয়েক ঘণ্টা আগে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনির প্রাণহানি ঘটে। শনিবার জেরুজালেমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর সদস্যরা রায়ট গিয়ার ব্যবহার করে। বিক্ষোভকারীরা ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে পাথর ও বোতল নিক্ষেপ করে।

বিবৃতিতে আরব লিগের মহাসচিব আহমেদ আব্দুল ঘেইত বলেন, জেরুজালেম রেড লাইনে রয়েছে। মুসলিম এবং আরব বিশ্ব তা অতিক্রমের অনুমতি দেবে না ইসরায়েলকে। তিনি বলেন, আজ যা ঘটছে; তা পবিত্রতম এই স্থানে নতুন বাস্তবতা আরোপের চেষ্টা।

আরব লিগের এই মহাসচিব বলেন, ইসরায়েলি সরকার আগুন নিয়ে খেলা করছে এবং আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে বড় ধরনের সংকটের ঝুকি তৈরি করছে।

সূত্র : রয়টার্স, এএফপি।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন