ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটার বাজালেন রোগী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২৫ এএম, ২২ জুলাই ২০১৭

মস্তিষ্কে অস্ত্রোপচার করার কথা শুনলে অনেকেরই ঘাম ঝরে যায়। সেখানে এক ভারতীয় শিল্পী অস্ত্রোপচারের সময় কিনা গিটার বাজালেন। এমন খবরে তাজ্জব হয়ে গেছে সবাই। তবে  অভিষেক প্রসাদ নামে ওই গিটারবাদক অস্ত্রোপচারে চিকিৎসককে সহায়তা করতেই গিটার বাজিয়েছেন।

অভিষেক প্রসাদ নামের ওই রোগীর মস্তিষ্কে বিদ্যুত তরঙ্গ দেয়ার সময় তাকে গিটার বাজাতে বলেন চিকিৎসকরা। মিউজিশিয়ানস ডিসটোনিয়া রোগে ভুগছিলেন।

এ রোগে আঙ্গুলের মাংসপেশির যন্ত্রণাদায়ক সংকোচন, বেঁকে যাওয়া এবং অনিয়ন্ত্রিত ও অস্বাভাবিকভাবে নড়াচড়ার মতো সমস্যা দেখা দেয়।

অভিষেক বিবিসিকে জানিয়েছেন, তিনি এখন আঙুল নড়াচড়া করতে পারছেন। মোট ছয়বার মস্তিষ্কে বিদ্যুত তরঙ্গ দেয়ায় তার আঙুলগুলো স্বাভাবিকভাবে কাজ করতে শুরু করেছে। অপারেশন টেবিলে খুব স্বাভাবিক ছিলেন বলেও উল্লেখ করেন অভিষেক।

guitar

বৃহস্পতিবার চিকিৎসকরা তার মাথার সেলাই খুলেছেন। এক সপ্তাহ আগে ভারতের দক্ষিনাঞ্চলীয় ব্যাঙ্গালুর শহরে তার এই অস্ত্রোপচার করা হয়। ডিসটোনিয়ার জন্যই গিটার বাজানোর সময় তিনি তার বা হাতের তিন আঙুল নড়াচড়া করতে পারছিলেন না।

তিনি ভেবেছিলেন, অতিরিক্ত প্র্যাকটিসের কারণেই এ ধরনের সমস্যা হচ্ছিল। তাই বেশ কয়েকবার বিরতি দিলেন। কিন্তু তারপরেও অবস্থার কোনো উন্নতি হয়নি। তার মনে হলো এই জড়তা আর কাটবে না।

বেশ কয়েকজন চিকিৎসক তাকে বলেছিলেন এটা মাংসপেশির অবসাদ থেকে তৈরি হয়েছে। চিকিৎসকরা তাকে পেইনকিলার, মাল্টিভিটামিন, এ্যান্টিবায়োটিক ও ফিজিওথেরাপি দিয়েছিলেন।’

কিন্তু নয় মাস আগেই একজন নিউরোলজিস্ট এ সমস্যাকে ডিসটোনিয়া বলে শনাক্ত করেন। অভিষেক বলেন, ‘আমাকে মস্তিষ্কে অস্ত্রোপচারের পরামর্শ দেয়া হয়। এটা শুনে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। কিন্তু আমার চিকিৎসক শারণ শ্রীনিবাসন আমাকে আত্মবিশ্বাস জুগিয়েছেন। তারপরেই সফল অস্ত্রোপচার করা হয়েছে। এখন আমি অনেকটাই সুস্থ।’

টিটিএন/জেআইএম

আরও পড়ুন