ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জঙ্গিদের নিরাপদ আশ্রয় দিচ্ছে পাকিস্তান : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৬ এএম, ২০ জুলাই ২০১৭

জঙ্গিদের নিরাপদ আশ্রয় দিচ্ছে পাকিস্তান। লস্কর-ই-তাইবা এবং জইশ-ই মুহাম্মদের মত সংগঠনগুলো দেশটিতে প্রশিক্ষণ নিচ্ছে, সংঘবদ্ধ হচ্ছে এবং অর্থ সংগ্রহ করছে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। খবর অল ইন্ডিয়ার। 

সন্ত্রাসবাদের ওপর যুক্তরাষ্ট্রের বার্ষিক এক রিপোর্টের কথা উল্লেখ করে দেশটির স্টেট ডিপার্টমেন্ট বলছে, পাকিস্তানে ঘাঁটি গেড়ে অন্য দেশে হামলা চালাচ্ছে লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ, আফগান তালিবান ও হাক্কানি সংগঠন। 

স্টেট ডিপার্টমেন্ট বলছে, আফগান তালেবান বা হাক্কানির মত সংগঠনের বিরুদ্ধে পাকিস্তান কঠোর কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। পাকিস্তানে বসেই জঙ্গি সংগঠনগুলো আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রকে হুমকি দিচ্ছে। কিছু জঙ্গি সংগঠনের ওপর পাক সেনারা অভিযান চালালেও শক্তিশালী সংগঠনগুলোর বিরুদ্ধে কঠোর হয়নি তারা। 

মাওবাদী বিদ্রোহী এবং পাকিস্তানের সন্ত্রাসীরা ক্রমাগত ভারতে হামলা চালাচ্ছে বলেও ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, জম্মু-কাশ্মির সীমান্তে ক্রমাগত পাকিস্তানের অনুপ্রবেশের অভিযোগ এনেছে ভারত। 

গত জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় সেনাঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। সম্প্রতি সীমানা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে সেনা চৌকি গুঁড়িয়ে দেয়ার দাবি জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে পাক সেনাবাহিনী। 

বুধবার ভিডিওটি সামাজিক মাধ্যমে সেনা চৌকি ধ্বংসের দাবি এনে অভিযোগ করা হয়েছে, ভারতীয় সেনারা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে প্রথমে হামলা চালানোয় বাধ্য হয়েই এই পদক্ষেপ নিয়েছে পাক সেনারা।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তালিকা অনুযায়ী সন্ত্রীসের নিরাপদ আশ্রয়কেন্দ্রের তালিকায় রয়েছে পাকিস্তান। দেশটি এখনও পর্যন্ত সন্ত্রাসী ও জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নিতে পারেনি। বার বারই তাদের বিরুদ্ধে সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার অভিযোগ উঠেছে। 

টিটিএন/পিআর

আরও পড়ুন