ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সে সামরিক বাজেট কমানোর জেরে সেনাপ্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৩১ পিএম, ১৯ জুলাই ২০১৭

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সামরিক বাজেট কমানো নিয়ে মতভেদ দেখা দিয়েছিল সেনাপ্রধান জেনারেল পিয়েরে ডি ভিলিয়ার্স-এর। সেই মতভেদের জেরে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন তিনি। খবর রয়টার্সের।

জেনারেল পিয়েরে ডি ভিলিয়ার্স এক বিবৃতিতে জানান, ফ্রান্সের সুরক্ষার জন্য প্রয়োজন মতো সেনাবাহিনীর মডেল কতদিন স্থায়ী হবে, সে বিষয়ে আমি নিশ্চয়তা দিতে পারব না।

ফ্রান্সের সরকার গত সপ্তাহে বাজেট ঘাটতি কমানোর ঘোষণা দেয়। ২০১৭ সালে ৯৭৫ মিলিয়ন ডলার সামরিক বাজেট কমাতে চায় দেশটি। এর সঙ্গে একমত নন সেনাপ্রধান ডি ভিলিয়ার্স। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্তর অনুযায়ী, ৩ শতাংশের নিচে বাজেট ঘাটতি রাখতে চায় ম্যাক্রোঁর সরকার। সামরিক বাহিনীর মধ্য থেকে কোনো ভিন্নমত গ্রহণ না করারও ঘোষণা দেন ম্যাক্রোঁ।

এক সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, কোনো বিষয় নিয়ে সেনাপ্রধান ও প্রেসিডেন্টের মধ্যে মত পার্থক্য থাকলে সেনাপ্রধান যেন সরে যায়।

যেহেতু নিয়মানুযায়ী দেশটির সামরিক বাহিনীর সর্বাধিনায়ক বর্তমান প্রেসিডেন্ট। সেকারণে চেইন অব কমান্ড অনুযায়ী ম্যাক্রোঁর আদেশ মানতে বাধ্য হবেন জেনারেল। তার আগেই সেনাপ্রধান ডি ভিলিয়ার্স পদত্যাগ করলেন।

কেএ/জেআইএম

আরও পড়ুন