ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদি এয়ারলাইন্সের বিমানে ল্যাপটপ বহনের নিষেধাজ্ঞা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:১৩ এএম, ১৮ জুলাই ২০১৭

যুক্তরাষ্ট্র রুটের ফ্লাইটে সৌদি এয়ারলাইন্সের বিমানে ল্যাপটপ বহনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ইউএস ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিসট্রেশন সোমবার জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রগামী সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের বিমানে ল্যাপটপ এবং বড় ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে।

এর আগে গত মার্চে মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রায় নয়টি এয়ারলাইন্সের ফ্লাইটে ল্যাপটপ এবং অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস বহনের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এসব ডিভাইসের মধ্যে বিস্ফোরক লুকিয়ে বহনের আশঙ্কা থেকে আটটি মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী বিমানে ল্যাপটপ বহনে নিষেধাজ্ঞা জারি করা হয়। সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলার ঘটনা এড়াতে বিমানে যে কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহনের ওপর নিষেধাজ্ঞা আনে যুক্তরাষ্ট্র।

চলতি মাসের শুরুতেই ইতিহাদ, তুর্কি এয়ালাইন্স, এমিরেটস ও কাতার এয়ারওয়েজের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। এরপরেই কুয়েত এয়ারওয়েজ এবং রয়্যাল জর্দানিয়ান এয়ারলাইন্সের যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে ল্যাপটপ বহনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। ওই প্রতিষ্ঠানগুলোর তরফ থেকে বলা হয়েছিল দু’টি যুক্তরাষ্ট্রগামী কুয়েত এবং জর্দান ছেড়ে যাওয়া বিমানে নিরাপত্তা নিশ্চিতে তারা যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে একযোগে কাজ করছেন।

সোমবার টিএসএর এক মুখপাত্র জানান, জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামী সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের বিমানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র।

এ সপ্তাহের শেষে রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করবেন মার্কিন কর্মকর্তারা। সেখানকার নিরাপত্তা ব্যবস্থা ঠিক আছে কিনা সে বিষয়টি তারা নিশ্চিত হবেন।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন