ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রেক্সিট আলোচনায় করবিনকে চায় ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৪২ পিএম, ১৭ জুলাই ২০১৭

ব্রেক্সিট নিয়ে আলোচনায় অন্যান্যদের যুক্ত করা উচিত বলে মনে করেন ইইরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ কর্মকর্তা গাই ভেরহোফস্তাদ। ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট সমন্বয়কের ভূমিকা পালন করছেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের। 

গাই ভেরহোফস্তাদ জানান,  ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট পরিকল্পনাকে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানোর বিষয়টি দুর্বল করে দিয়েছে। সেকারণে ব্রেক্সিট নিয়ে আলোচনায় অন্যান্যদেরও যুক্ত করা উচিত। 

দ্য ইন্ডিপেন্ডেন্টকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ব্রেক্সিট পুরো ব্রিটেনবাসীকে প্রভাবিত করবে। রাজনৈতিক একটা দলের চেয়ে এটা অনেক বড় বিষয়। অনেকের জীবন এর সঙ্গে জড়িত। আলোচনায় আরও মানুষের অংশ নেয়া উচিত বলে মনে করি। 

তিনি আরও বলেন, অত্যন্ত দুর্বলভাবে আলোচনা চালিয়েছেন থেরেসা মে। অন্য কাউকে অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত অনেক ভাল হবে। তবে সেটা নির্ভর করছে ব্রিটিশ সরকারের ওপর।  

ইউরোপীয় পার্লামেন্ট ব্রেক্সিট নিয়ে যেকোনো আলোচনায় ভেটো দিতে পারে। ফলে করবিনের অবস্থান সেখানে খুবই গুরুত্বপূর্ণ। যদিও ব্রিটেনের সঙ্গে তিনি সরাসরি আলোচনায় অংশ নিবেন না। ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বলেন, শুধু সরকারের সঙ্গেই তারা আলোচনা করবেন। 

করবিন জানান, ১ কোটি ৩০ লাখ মানুষের প্রতিনিধিত্ব করেন তিনি। ব্রেক্সিট আলোচনা যুক্তরাজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেবার পার্টি এখন অপেক্ষায় আছে ব্রেক্সিট নিয়ে যেকোন আলোচনার জন্য।

কেএ/এমএস

আরও পড়ুন