ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নিকট আত্মীয়র সংজ্ঞার আওতা বাড়ল মার্কিন আদালতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:১০ এএম, ১৪ জুলাই ২০১৭

গত মাসের শেষের দিকে ছয়টি মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের জন্য ভিসায় নতুন নীতি আনে যুক্তরাষ্ট্র। এর আগে মুসলিম দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। পরে দেশের একটি নিম্ন আদালত ওই নিষেধাজ্ঞা স্থগিত করেছিল।

নতুন নীতিতে ওই ছয় দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ পারিবারিক এবং ব্যবসায়িক সম্পর্কের কথা উল্লেখ করা হয়। এই ছয় দেশের নাগরিকদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এমন কারও বাবা-মা, স্বামী-স্ত্রী, সন্তান, মেয়েজামাই বা ছেলের স্ত্রী, ভাই-বোন অর্থাৎ পরিবারের কোনো সদস্য ছাড়া অন্য কেউ আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে প্রবেশ করতে পারবেন না।

নতুন নীতির কারণে পারিবারিক বা ব্যবসায়িক সম্পর্ক ছাড়া কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। তাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। তবে যারা ইতোমধ্যেই বৈধ ভিসা বহন করছেন তারা এই নতুন নীতির কারণে প্রভাবিত হবেন না।

নতুন ওই নীতি অনুযায়ী দাদা বা দাদীকে পরিবারের সদস্য বা আত্মীয়র আওতায় রাখা হয়নি। কিন্তু সম্প্রতি নিকট আত্মীয়র সংজ্ঞার আওতা বাড়িয়েছে একটি মার্কিন আদালত। দাদা-দাদী বা অন্যান্য আত্মীয়দের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা যাবে বলে নতুন রুল জারি করা হয়েছে। 

যে কারো দাদা-দাদী, দুলাভাই, ভাবী, চাচা-চাচী, ভাতিজা-ভাতিজিসহ যে কোনো আত্মীয়-স্বজন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে। 

টিটিএন/পিআর

আরও পড়ুন