ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মার্কিন ভিসা পেল ৬ আফগান কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৪ এএম, ১৩ জুলাই ২০১৭

আফগানিস্তানের স্কুল পড়ুয়া একদল কিশোরী যুক্তরাষ্ট্রে রোবট নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়ার উদ্দেশ্যে ভিসার আবেদন করেছিল। কিন্তু প্রাথমিকভাবে তা নাকচ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি নিয়ে পুনর্বিবেচনার অনুরোধ জানানোর পর ওই কিশোরীদের ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর বিবিসির।

ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প এক টুইট বার্তায় মেধাবী ওই নারী শিক্ষার্থী দলকে আগামি সপ্তাহে ওয়াশিংটনে অায়োজিত রোবট প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আগাম অভিনন্দন জানিয়েছেন।

ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার মধ্যে আফগানিস্তানের নাম নেই। ইতোমধ্যেই গাম্বিয়ার শিক্ষার্থীদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা বাতিলের সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংস্থা এপি হোমল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ডেভিড লাপানের বরাত দিয়ে জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অনুরোধের ভিত্তিতে আফগানিস্তানের শিক্ষার্থীদের ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অবাণিজ্যিক সংগঠন ফার্স্ট গ্লোবালের পক্ষ থেকে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৫৭টি দেশের ১৬৩টি দল প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য অনুমতি পেয়েছে। এর মধ্যে ইরান, সুদান এবং সিরীয় শরণার্থীদের একটি দলও রয়েছে।

ফার্স্ট গ্লোবালের প্রধান জৈ সিস্তাক এক বিবৃতিতে জানান, চলতি বছরে আমাদের আয়োজনে আন্তর্জাতিক মানের প্রতিযোগিতায় আফগানিস্তান, গাম্বিয়ার মতো দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ দেয়ায় মার্কিন সরকারের প্রতি আমি অত্যন্ত কৃতজ্ঞ।

১৬ থেকে ১৮ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া ওই প্রতিযোগিতায় আফগানিস্তানের ছয়জন কিশোরী অংশ নেবেন। আফগানিস্তানের হেরাটের ১৪ বছর বয়সী ফাতেমা জানান, আমরা কোনো জঙ্গি গোষ্ঠী না যে যুক্তরাষ্ট্রে গিয়ে মানুষের ক্ষতি করব। আমরা কেবল যুক্তরাষ্ট্রে গিয়ে আফগানিস্তানের মেয়েদের দক্ষতা, মেধা আর ক্ষমতা দেখাতে চাই।

কেএ/টিটিএন/আরআইপি

আরও পড়ুন