ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাংলাদেশি হিন্দুদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার দাবি

প্রকাশিত: ১২:৪২ পিএম, ১০ জুলাই ২০১৭

বাংলাদেশ থেকে ভারতে পাড়ি জমানো হিন্দু বাঙালিদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার দাবি জানিয়েছেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) সভাপতি প্রবীণ তোগাদিয়া। সোমবার উত্তর-পূর্ব ভারতের অাসাম প্রদেশের রাজধানী গুয়াহাটির হোজাইয়ে এক অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

প্রবীণ তোগাদিয়া বলেন, অবশ্যই বাংলাদেশ থেকে আসা হিন্দুদের নাগরিকত্ব দেবে কেন্দ্র। এছাড়া ভারতে আসা সকল হিন্দুকে কেন্দ্র থেকে নিরাপত্তা দিতে হবে।

তবে বাঙালি হিন্দুদের নাগরিকত্ব সংক্রান্ত প্রস্তাবিত বিলের বিরোধিতা করছে আসামের বিভিন্ন সংগঠন। বর্তমানে বিলটি পর্যবেক্ষণ করে দেখছে যৌথ সংসদীয় কমিটি।

অল অাসাম স্টুডেন্টস ইউনিয়নের পক্ষ থেকেও বিলটির বিরোধিতা করা হয়েছে। ছয় বছর ধরে বিলটির বিরোধিতায় আন্দোলন চলছে। ১৯৭১ সালের ২৫ মার্চের পর ভারতে প্রবেশ করা বিদেশিদের শনাক্ত করে দেশে ফেরত পাঠাতে বিল পাস হয়।

এদিকে ইতোমধ্যে অল আসাম স্টুডেন্টস ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। যেকোনো মূল্যে পূর্বের আইনের সঙ্গে সাংঘর্ষিক কোনো পদক্ষেপ নেয়া হবে না বলে নিশ্চিত করেছেন তিনি।

ভারতের এই স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এজন্য সরকারি প্রতিনিধি, অাসাম সরকার ও অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন মিলে বিষয়টি নিয়ে অালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। যাতে বিদেশি নাগরিকদের অনুপ্রবেশ নিয়ে পূর্বের আইনের সঙ্গে কোনো ধরনের সংকট তৈরি না হয়।

সূত্র : ইকোনমিকস টাইমস

কেএ/এসআইএস/পিআর

আরও পড়ুন