ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যে কোনো স্থানে ক্ষেপণাস্ত্র হামলার সক্ষমতার দাবি উ. কোরিয়ার

প্রকাশিত: ০৭:১৩ এএম, ০৪ জুলাই ২০১৭

জাপান সাগরে পতিত আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষার তথ্য নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জং উনের নির্দেশে মঙ্গলবার স্থানীয় সময় ৯টা ৪০মিনিটে উত্তর পিয়ংগান প্রদেশ থেকে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

উত্তর কোরিয়া পরীক্ষা চালানো সর্বশেষ এই ক্ষেপণাস্ত্রকে আন্তঃমহাদেশীয় বললেও যুক্তরাষ্ট্র বলছে, জাপান সাগরে পতিত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি মধ্যমমাত্রার।

ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর মঙ্গলবার সকালে এক বিবৃতিতে উত্তর কোরিয়া বলছে, বিশ্বের যে কোনো স্থানে আঘাত হানার মতো যথেষ্ঠ ক্ষেপণাস্ত্র সক্ষমতা রয়েছে পিয়ংইয়ংয়ের।

জি২০ সম্মেলনে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্রের লাগাম টানতে বিশ্ব নেতাদের আলোচনার কথা রয়েছে। এর আগেই উত্তর কোরিয়া সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি জানিয়ে নিজের সক্ষমতার জানান দিল। বার্তাসংস্থা এএফপি মার্কিন বিশেষজ্ঞদের বরাত দিয়ে বলছে, জাপান যে ডিভাইসের পরীক্ষা চালিয়েছে তা যুক্তরাষ্ট্রের আলাস্কায় পৌঁছাতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপনের পূর্ণাঙ্গ প্রস্তুতির দিনে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় টুইটারে দেয়া এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের এ ধরনের কাজকে চিরতরে শেষ করে দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন।

এসআইএস/পিআর

আরও পড়ুন