ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উ. কোরিয়া

প্রকাশিত: ০৫:৩৬ এএম, ০৪ জুলাই ২০১৭

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপনের দিনে জাপান সাগরে আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, মঙ্গলবার দেশটির পশ্চিমাঞ্চলীয় এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা ইউহাপ বলছে, স্থানীয় সময় ৯টা ৪০ মিনিটে উত্তর পিয়ংগান প্রদেশ থেকে এই মিসাইল ছোঁড়া হয়। টোকিও বলছে, জাপান সাগরের অর্থনৈতিক অঞ্চলে ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে; যা যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে আঘাত হানতে সক্ষম।

গত কয়েক মাস ধরে উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জেরে কোরীয় দ্বীপে চরম উত্তেজনা বিরাজ করছে। উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিরোধী থাড ব্যবস্থাও মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র।

জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪০ মিনিট উড়ে ৯৩০ কিলোমিটার পাড়ি দেয়ার পর জাপান সাগরে পতিত হয়েছে।

যদিও একদিন আগেই উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা বন্ধে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মে মাসেও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন