ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদির মার্কিন সফরের খণ্ডচিত্র

প্রকাশিত: ১১:২৪ এএম, ২৭ জুন ২০১৭

যুক্তরাষ্ট্র সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ওয়াশিংটনে পা রেখে সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন তিনি।

modi

ওভাল অফিসে ভারত-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন এই দুই রাষ্ট্রনেতা। এরপর যৌথভাবে বিবৃতি দেন তারা। সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকেই অগ্রাধিকার দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

modi

সন্ত্রাসবাদ, চরমপন্থা এবং মৌলবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মোদিও।

modi

রেড কার্পেটে মোদিকে অভ্যর্থনা জানাতে হাজির হয়েছিলেন ট্রাম্প ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া। এসময় দুই রাষ্ট্র নেতাকেই বেশ আন্তরিক মেজাজে দেখা গেছে। ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, ট্রাম্প ও মোদি একসঙ্গে খোশ মেজাজে রেড কার্পেটে হেঁটেছেন। তিনজনে বসে আলাপচারিতাও সেরেছেন।

modi

গাড়ি থেকে নেমে তাদের সঙ্গে রওনা দেন মোদি। কিন্তু মোদির স্ত্রীকে দেখতে না পেয়ে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় দুই নৌ প্রহরীকে।

modi

মোদির গাড়ি এসে থামার পরে দুই দিকের দরজা খুলতে এগিয়ে যান তারা। গাড়ির পেছনের আসনে ডানদিক ঘেঁষে বসেছিলেন প্রধানমন্ত্রী। একজন ডানদিকের দরজাটি খুলে দিলে বেরিয়ে আসেন মোদি। তিনি বেরিয়ে আশার পরও বাঁদিকের দরজা খুলতে যান অপরজন। দরজাটি আটকে যাওয়ায় টানতে শুরু করেন তিনি।

modi

কয়েক মিনিট পর দরজা খুলতে সমর্থও হন ওই প্রহরী। কিন্তু ভেতরে কাউকে দেখতে না পেয়ে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাকে। এমনকি মোদি হোয়াইট হাউস থেকে নৈশভোজ সেরে বের হওয়ার পরও একই কাণ্ড ঘটান প্রহরীরা। মোদি গাড়িতে উঠে যাওয়ার পরও কয়েক মিনিট বাঁদিকের দরজাটি খুলে দাঁড়িয়েছিলেন তিনি। উৎসুক চোখে খুঁজছিলেন যদি আর কেউ ওঠে!

modi

মোদির সম্মানে নৈশভোজের আগমুহূর্তে দাঁড়িয়েছিলেন ট্রাম্প, মেলানিয়াসহ মার্কিনিরা। পরে মোদির সঙ্গে আলাপচারিতার মধ্য দিয়ে রাতের খাবার শেষ করেন তারা। একসঙ্গে হাঁটার সময়ও মোদির প্রতি আন্তরিকতা দেখিয়েছেন ট্রাম্প। হাঁটতে হাঁটতেই মোদির পিঠে হাত বুলিয়ে দিয়েছেন তিনি।

modi

কেএ/পিআর

আরও পড়ুন