ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মসজিদুল হারামের বাইরে আত্মঘাতী হামলা, নিহত ১

প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২৪ জুন ২০১৭

মুসলমানদের জন্য পবিত্রতম স্থান মক্কার মসজিদুল হারামের পাশেই আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছেন এক জঙ্গি। তবে হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি প্রশাসন। হামলায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ সদস্য ও ছয়জন পর্যটকসহ মোট ১১ জন আহত হয়েছেন। এ ঘটনায় জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে একজন নারীও রয়েছেন। খবর এবিসি নিউজের।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিস্ফোরণে ১১ জন আহত হওয়ার পর ওই এলাকায় তল্লাশি চালিয়েছে আইনশুঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিস্ফোরণে ভবনটির একপাশ ধসে গেছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে পুলিশের দাবি, তিনতলা ভবনটির ভিতরে থাকা আত্মঘাতী হামলাকারীকে তারা গুলি করে হত্যা করেছেন। এ ঘটনায় হামলার সঙ্গে জড়িত সন্দেহে একজন নারীসহ পাঁচজনকে তারা গ্রেফতারও করেছেন।

তবে খালিজ টাইমস জানিয়েছে, সন্ত্রাসী হামলা হওয়ার আশঙ্কায় মক্কাসহ কাছাকাছি শহরগুলোতে পুলিশি অভিযান চলছিল। শুক্রবার ভোরে মক্কা ও জেদ্দায় চালানো অভিযানে এক নারীসহ পাঁচজনকে সন্দেহের ভিত্তিতে আটক করা হয়।

শুক্রবার স্থানীয় সময় দুপুরের দিকে মসজিদুল হারামে রমজান মাস উপলক্ষে জড়ো হওয়া কয়েক হাজার মুসল্লি নামাজ আদায় করছিলেন। মসজিদের পাশেই সেসময় একটি ভবন ঘিরে পুলিশের অভিযান শুরু হলে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে এক জঙ্গি। পরে পুলিশ পাল্টা গুলি ছুঁড়লে সে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

সেক্ষেত্রে হামলাকারীর অবস্থান ঘেরাও করার আগেই অন্য আস্তানা থেকে ওই পাঁচজনকে গ্রেফতার করে নিয়ে আসা হয়েছিল। তবে কারা, কীভাবে হামলার পরিকল্পনা করছিল, সে ব্যাপারে বিস্তারিত কোনো কিছু এখনও জানানো হয়নি।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও এখন পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত কারও নাম উল্লেখ করেনি।

হামলাটি এমন সময়ে হল, যখন কাতারের সঙ্গে সৌদি আরবের নেতৃত্বে নয়টি দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন ও অর্থায়নের অভিযোগে কাতারের বিরুদ্ধে সর্বপ্রথম অভিযোগ তুলেছিল সৌদি আরব।

সৌদির বর্তমান বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ বরাবরই ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা, মুসলিম ব্রাদারহুডসহ জঙ্গি সংগঠনগুলোর বিরোধিতা করে আসছেন। সালমান বর্তমানে সৌদির পবিত্র দুটি মসজিদের খাদেম।

১৯৭৯ সালের নভেম্বর ডিসেম্বর মাসে জঙ্গিরা সৌদি আরবের, মক্কা শহরে অবস্থিত মুসলমানদের পবিত্র স্থান মসজিদুল হারাম দখল করে রাখেন। মূলত সউদ রাজ পরিবাবের পতনের দাবিতে তারা দুই সপ্তাহ মসজিদ অবরোধ করে রাখেন। পরে সৌদি সেনার অভিযানে সেনা ও জঙ্গিসহ ২২৯ জন নিহত হয়েছিলেন।

কেএ/পিআর

আরও পড়ুন