ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

স্বেচ্ছামৃত্যু চান রাজীব গান্ধীর হত্যাকারী

প্রকাশিত: ০৭:১৬ পিএম, ২১ জুন ২০১৭

ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারী রবার্ট পেজ স্বেচ্ছামৃত্যু চেয়ে তামিলনাড়ু সরকার এবং রাজ্য ডিজি বরাবর লিখিত আবেদন করেছেন।

চিঠিতে রবার্ট লিখেছেন, গত ২৭ বছর ধরে জেলে বন্দী থেকে সরকারের মনোভাব বুঝে গেছেন তিনি। এত বছরে তার কোনো আত্মীয় তার সঙ্গে দেখাও করতে যায়নি। ফলে জীবনে বেঁচে থাকার অর্থ এখন মূল্যহীন।

রবার্ট আরও বলেছেন, বিচার চলাকালীন বিচারপতিদের বেঞ্চের একজন বিচারপতি তাকে বলেছিলেন- নির্দোষ হয়েও সাজা ভোগ করতে হচ্ছে তাকে।

রাজীব হত্যায় জড়িত থাকার অভিযোগে যে ৭ জনকে গ্রেফতার করেছিল পুলিশ, এলটিটিইর কমান্ডো বাহিনীর সদস্য রবার্ট পেজ তাদের অন্যতম। ধরা পড়ার পর পুলিশের কাছে স্বীকার করেছিলেন- রাজীব হত্যার ষড়যন্ত্রে জড়িত তিনি।

গত বছর রাজীব গান্ধীর হত্যাকারীদের রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়ে ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তামিলনাড়ু সরকার। শীর্ষ আদালত রাজ্যের আবেদন খারিজ করে দেয়।

এর আগে, ২০১৫ সালে তামিলনাড়ু সরকার দোষীদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। রাজ্যের সেই সিদ্ধান্ত বাতিল করে সুপ্রিম কোর্ট বলেছিলেন, এ ধরনের মামলায় সিদ্ধান্ত নেয়ার আগে রাজ্যের উচিত কেন্দ্রের সঙ্গে আলোচনা করে নেয়া।

বিএ