ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সাড়ে ৬ কোটি মানুষ বাস্তুহারা

প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৯ জুন ২০১৭

বিশ্বে শরণার্থী, আশ্রয়প্রার্থী অথবা বাস্তুহারা মানুষের সংখ্যা প্রায় ৬ কোটি ৫৬ লাখ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক একটি সংস্থার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালের শেষে এসে বাস্তুহারা মানুষের সংখ্যা তিনলাখ বেড়েছে।

অবশ্য ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালের শেষে এসে বাস্তহারা মানুষের সংখ্যা ৫০ লাখ বেড়েছে। সেই হিসেবে ২০১৬ সালে বাস্তুহারা মানুষের সংখ্যা বাড়লেও আগের বছরের তুলনায় বাড়ার হার কমেছে।

কিন্তু জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ গ্রান্ডি বলেন, এটা আন্তর্জাতিক কূটনৈতিক সম্পর্কের নিন্দনীয় ব্যর্থতা। বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি।

Refugee

তিনি আরও বলেন, সেকারণে আগের দ্বন্দ্বগুলো এখনও চলছে। এছাড়া নতুন সংকট তৈরি হচ্ছে। মানুষ ঘরবাড়ি হারাচ্ছে। এটা মানুষের বাস্তুহারা হওয়ার ব্যাপার যুদ্ধ না থামারই ইঙ্গিত দেয়।

দরিদ্র দেশগুলোতে শরণার্থীর সংখ্যা বেশি। মোট শরণার্থীর ৮৪ ভাগই দরিদ্র এবং মধ্যম আয়ের দেশগুলোর। যদি উন্নত বিশ্বের দেশগুলো শরণার্থী গ্রহণে অস্বীকৃতি জানায়, সেক্ষেত্রে জাতিসংঘের এই সংস্থাটির পক্ষে তেমন কিছুই করা সম্ভব নয় বলেও জানান তিনি।

সারাবিশ্বের বাস্তুহারা লোকদের মধ্যে ২ কোটি ২৫ লাখ লোক শরণার্থী, ৪ কোটি ৩ লাখ মানুষ নিজেদের উদ্বাস্তু এবং ২৮ লাখ মানুষ আশ্রয় প্রার্থী।

এদের মধ্যে সিরিয়ার ৫৫ লাখ, আফগানিস্তানের ২৫ লাখ এবং ১৪ লাখ মানুষ রয়েছে। কেবলমাত্র সিরিয়াতেই ৬৩ লাখ মানুষ বাস্তুহারা হিসেবে দিন কাটাচ্ছে।

কেএ/টিটিএন/জেআইএম

আরও পড়ুন