ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সে ম্যাক্রোঁর দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা

প্রকাশিত: ০৩:১৩ এএম, ১৯ জুন ২০১৭

সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দল। ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার মাত্র কয়েক সপ্তাহ পরই তার রাজনৈতিক দল সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ফরাসী সংসদ নির্বাচনের প্রায় সব ভোট গণনার পর দেখা গেছে ৫৭৭ টি আসনের মধ্যে ৩শ টিরও বেশি আসন জিতেছে ম্যাক্রোঁর দল এবং তাদের মিত্ররা। তবে ধারণা করা হচ্ছিল লা রিপাবলিক এন মার্শ আরো বেশি আসন পাবে।

যদিও দলটি মাত্র এক বছর আগে গঠন করা হয়েছে এবং দলের অধিকাংশ প্রার্থীরই রাজনৈতিক কোন অভিজ্ঞতা নেই। এই জয়ের ফলে মূলধারার দলগুলো অনেকটাই কোনঠাসা হয়ে পড়েছে এবং প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার ইইউপন্থী এবং ব্যবসাবান্ধব নীতি বাস্তবায়নের কর্তৃত্ব পেলেন।

France

সংসদ নির্বাচনের দ্বিতীয় ধাপটিতে অবশ্য ভোট প্রদানের হার ছিল ৪২ শতাংশ। গত নির্বাচনের তুলনায় যা অনেকটা কম।

গণমাধ্যম বলছে, ম্যাক্রোঁর বিরোধীরা ভোট দিতেই আগ্রহী ছিল না। বিরোধী রক্ষণশীল দল এবং তাদের মিত্ররা হয়তো ১২৫-১৩১ টি আসন পেতে পারে। গত ৫ বছর যে সমাজতন্ত্রীরা ক্ষমতায় ছিল, তারা এই নির্বাচনে মাত্র ৪১-৪৯ টি আসন পেতে পারে, যা দলটির ইতিহাসে সর্বনিম্ন।

উগ্র ডানপন্থী ন্যাশনাল ফ্রন্ট পাচ্ছে ৮ টি আসন। তবে তাদের ১৫ টি আসনে জয়ের প্রত্যাশা ছিল। এদিকে, বিজয়ী লা রিপাবলিকান এন মার্শের প্রার্থীদের প্রায় অর্ধেকই রাজনীতিতে সম্পূর্ণ নতুন মুখ। তাদের মধ্যে রয়েছেন একজন অবসরপ্রাপ্ত বুল ফাইটার, রুয়ান্ডার একজন শরণার্থী এবং একজন গণিতবিদ। দলটির প্রার্থীদের মধ্যে ৫০ শতাংশ ছিল নারী।

টিটিএন/পিআর

আরও পড়ুন