ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের নির্দেশ

প্রকাশিত: ০৫:২০ এএম, ১৬ জুন ২০১৭

লন্ডনের গ্রেনফেল টাওয়ারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পূর্ণাঙ্গ ও প্রকাশ্য তদন্তের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ঘটনাস্থল পরিদর্শন সেরে প্রধানমন্ত্রী জানিয়েছেন, কিভাবে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ল ব্রিটিশ জনসাধারণকে তার জবাব দিতে হবে।

ব্রিটিশ কর্তৃপক্ষ এই তদন্তে প্রয়োজনে সপ্তাহ বা মাসও অপেক্ষা করবে। কিন্তু প্রকৃত ঘটনা যাচাই করা হবে বলে জানানো হয়েছে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় উচ্চ সতর্কতার মধ্যে রয়েছে ব্রিটেন।

জরুরি বিভাগের তরফ থেকে পুরো দুর্ঘটনা সম্পর্কে মে কে অবগত করা হয়েছে। তিনি জানিয়েছেন, আগুন অতি দ্রুত ছড়িয়ে পড়েছিল এবং তা ছিল সত্যিই অপ্রত্যাশিত। তাই এখনই অগ্নিকাণ্ডের যে রিপোর্ট পাওয়া গেছে বা যে পুলিশি তদন্ত রিপোর্ট আসবে তার বাইরেও একটি পূর্ণাঙ্গ ও প্রকাশ্য তদন্ত হওয়া উচিত যাতে ঘটনার অন্তর্নিহিত সূত্র পর্যন্ত পৌঁছানো যায়।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন বিরোধী লেবার নেতা জেরিম করবিনও। আঞ্চলিক নেতৃত্বকে তিনি জানিয়েছেন, এই অগ্নিকাণ্ডের মূল কারণ প্রকাশ্যে আসা উচিত।

এদিকে, লন্ডনের গ্রেনফেল টাওয়ারে ভয়াবহ আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছেন। কী কারণে ২৪ তলা ভবনটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে চব্বিশ ঘণ্টা পরেও তার কোনও সদুত্তর দিতে পারছে না প্রশাসন।

দমকল আগেই জানিয়েছে ভবনটিতে যারা আটকা পড়েছিলেন তাদের কারোরই আর বেঁচে থাকার সম্ভাবনা নেই। এরপরেও নিরাপত্তা বাহিনী প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর নিয়ে তল্লাশি চালিয়েছে।

রানী দ্বিতীয় এলিজাবেথ জানিয়েছেন, ‘শোকগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা। তাদের জন্য প্রার্থনা।’

টিটিএন/এমএস

আরও পড়ুন