ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাতারে দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১১:৩৬ এএম, ১৫ জুন ২০১৭

কাতারের নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ দোহায় পৌঁছেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতারের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীকে সমর্থন ও অর্থায়নের অভিযোগের একদিন পর বুধবার জাহাজ দুটি দোহায় পৌঁছায়।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে কাতারে সবচেয়ে বেশি মার্কিন সেনা মোতায়েন আছে। ১১ হাজারেরও বেশি মার্কিন সেনা কাতারের আল উদেইদ ঘাঁটিতে মোতায়েন আছে। সেখানে শতাধিক যুদ্ধবিমানও রয়েছে যুক্তরাষ্ট্রের।

বার্তা সংস্থা কাতার নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে বলছে, যুদ্ধ জাহাজ দুটি বুধবার দোহায় পৌঁছেছে। একই দিন ১২বিলিয়ন ডলারে এফ-১৫ যুদ্ধ বিমান কেনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে কাতার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী খালিদ আল আত্তিয়াহ ও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস ওয়াশিংটনে ওই চুক্তি স্বাক্ষর করেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, এ চুক্তির ফলে কাতারের নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধি পাবে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার হবে।

সৌদি আরবের নেতৃত্বে এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরসহ আটটি দেশ কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। কাতারের বিরুদ্ধে মুসলিম ব্রাদারহুড, আল কায়েদা, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সমর্থন ও অর্থায়নের অভিযোগ তুলে দেশগুলো। তবে বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে দোহা।

কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে রিয়াদ। এছাড়া সৌদি আরব, অামিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে তাদের দেশের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে। কাতারকে আকাশসীমা, স্থল এবং সমুদ্রবন্দরও ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ সংখ্যক মার্কিন সেনা মোতায়েন রাখার জন্য গত সপ্তাহে কাতারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে পেন্টাগন। এছাড়া ওই অঞ্চলের নিরাপত্তা রক্ষারও প্রতিশ্রুতি দেয়া হয়। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, আটটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের কৃতিত্ব তার। দেশগুলো তার আহ্বানে সাড়া দিয়ে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

চলতি মাসের শুরুর দিকে ট্রাম্প বলেছেন, দুঃখজনকভাবে কাতার জঙ্গি সংগঠনগুলোর সবচেয়ে বড় অর্থায়নকারী। জঙ্গি সংগঠনে তাদের অর্থায়ন আমরা বন্ধ করে দেব। কাতারকে অর্থায়ন বন্ধ করার আহ্বানের সময় এসেছে।

সূত্র : আল-জাজিরা।

কেএ/এসআইএস/আরআইপি

আরও পড়ুন