ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কে এই থেরেসা মে

প্রকাশিত: ১২:৪৪ পিএম, ০৯ জুন ২০১৭

 

সারাবিশ্ব এখন থেরেসা মে`কে চেনে। সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগের পর ব্রিটেনের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে থেরেসা মে গত বছরের জুলাইয়ে ক্ষমতা গ্রহণ করেন। ক্যামেরনের মন্ত্রিসভায় তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। কিন্তু তার আগে কেমন ছিলেন তিনি, জেনে নেয়া যাক তার আদ্যোপান্ত।

লন্ডনের কাছে সাসেক্স কাউন্টির ইস্টবোর্ন শহরে একজন পাদ্রীর ঘরে জন্ম হয় থেরেসা মে`র। গির্জার স্কুলে পড়াশোনা শুরু। উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় শনিবার করে একটি বেকারিতে কাজ করে হাতখরচ চালাতেন তিনি। তার স্কুলের কয়েকজন বন্ধু পরে বলেছেন, লম্বা সুশ্রী ফ্যাশন প্রিয় মে তখন থেকে ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখতেন।

উচ্চ বিদ্যালয়ের পাঠ চুকিয়ে ভর্তি হন অক্সফোর্ড বিশ্বদ্যিালয়ে। যে প্রতিষ্ঠানটি ব্রিটেনের রাজনীতিক নেতৃত্ব তৈরির ক্ষেত্রে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

theresa

১৯৭৬ সালে মে`র প্রেম শুরু হয় স্বামী ফিলিপ মে`র সঙ্গে। বয়সে দুই বছরের ছোট ফিলিপ মে তখন অক্সফোর্ড ছাত্র সমিতির প্রেসিডেন্ট ছিলেন। কনজারভেটিভ পার্টির সঙ্গে সম্পর্কিত কনজারভেটিভ অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে তাদের দুজনের মধ্যে পরিচয় ঘটিয়ে দিয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। তিনিও তখন অক্সফোর্ডের ছাত্রী।

দুজনেই পরে বলেছেন, প্রথম দেখাতেই প্রেমে পড়েছিলেন তারা। পরে ১৯৮০ তে বিয়ে করেন। মে অবশ্য বলছেন, শিশু বয়সে প্রধানমন্ত্রী হতে চাইতেন তিনি, কিন্তু সত্যি সত্যি সেরকম কোনো উচ্চাভিলাষ তার সেভাবে ছিল না।

theresa

ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংকে বেশ কিছুদিন কাজ করেছেন অক্সফোর্ড থেকে বেরিয়ে। কিন্তু রাজনীতিই যে তার গন্তব্য, সেটা কখনই ভোলেননি তিনি। প্রথম নির্বাচন করেন দক্ষিণ লন্ডনের মার্টন এলাকায় স্থানীয় সরকারের একজন কাউন্সিলর পদে। দশ বছর ধরে কাউন্সিলর ছিলেন তিনি।

১৯৯২ সালে ডারহাম কাউন্টির একটি আসনে এমপি পদে দাঁড়ান তিনি। সেবার ভোটে হেরে যান তিনি। দুই বছর পর পূর্ব লন্ডনের বার্কিং এলাকায় একটি উপ-নির্বাচনে আবার দাঁড়ান। আরও খারাপ পরাজয় হয় এবার। দু হাজারেরও কম ভোট পান সেই নির্বাচনে।

১৯৯৭ সালের নির্বাচনে সাফল্য পান তিনি। টনি ব্লেয়ারের নেতৃত্বে লেবার পার্টি যখন ব্যাপকভাবে জিতে ক্ষমতায় আসে, কনজারভেটিভ পার্টির সেই ক্রান্তিকালে লন্ডনের কাছে মেইডেনহেড এলাকা থেকে আশাতীতভাবে জিতে যান মে। তখন থেকে সেই আসনে তিনি বার বার জয় পেয়ে আসছেন।

theresa

২০০২ সালে প্রথম নারী হিসেবে কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান হন। সেসময় আরও বেশি নারীকে মনোনয়ন দেয়ার জন্য দলের ভেতর লড়েছেন তিনি।

২০০৯ সালে কনজারভেটিভদের নেতৃত্বে কোয়ালিশন সরকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান টেরেজা মে। অনেক বাঘা বাঘা রাজনীতিক যখন এই মন্ত্রণালয়ে এসে হিমশিম খেয়েছেন, সেখানে মে শক্ত হাতে সামলেছেন তার দায়িত্ব।

ব্রেক্সিট ইস্যুকে কেন্দ্র করে ডেভিড ক্যামেরনের পদত্যাগের পর ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে গত বছরের জুলাইয়ে ক্ষমতা গ্রহণ করেন তিনি।

সূত্র : বিবিসি।

কেএ/পিআর

আরও পড়ুন