ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দুবাইকে আলোকিত রাখতে দোহাকেই বেশি প্রয়োজন আমিরাতের

প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৮ জুন ২০১৭

প্রাকৃতিক গ্যাসের চালানের ক্ষেত্রে কাতারের জন্য সংযুক্ত আরব আমিরাতকে যত বেশি প্রয়োজন; কাতারকে তারচেয়ে বেশি প্রয়োজন আমিরাতের।

সোমবার কাতারের সঙ্গে স্থল, সমুদ্র ও আকাশপথের যোগাযোগ বিচ্ছিন্ন করে সৌদি আরব। পরে আরব আমিরাতসহ সৌদির সঙ্গে যোগ দেয় মধ্যপ্রাচ্যের আরো পাঁচ দেশ। বিশ্বের তৃতীয় বৃহৎ গ্যাসের আমানত রয়েছে কাতারে। দোহা থেকে গ্যাসের সরবরাহ এখনো অব্যাহত রয়েছে আমিরাতের। আমদানিকৃত গ্যাসে আমিরাতের অর্ধেক বিদ্যুৎ উৎপাদন হয়। সবচেয়ে ব্যয়বহুল এই তরলীকৃত গ্যাসের বিকল্প ব্যবস্থা না হলে এবং কাতার যদি সরবরাহ বন্ধ করে দেয় তাহলে দুবাইয়ের আকাশচুম্বী ভবনগুলো অন্ধকারে ঢেকে যাবে।

আরব আমিরাতে কাতারি গ্যাস চালানের পরিস্থিতি কী?

মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সম্পর্কেচ্ছেদের জেরে উত্তেজনা ছড়িয়ে পড়লেও প্রতিবেশি ওমান ও আরব আমিরাতে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ অব্যাহত রেখেছে কাতার। গ্যাস লাইন বিচ্ছিন্নের কোনো ইঙ্গিত এখন পর্যন্ত দেয়নি দোহা। গ্যাস সরবরাহের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা পরিচয় না প্রকাশের শর্তে ব্লুমবার্গকে এ তথ্য জানান।

এদিকে আবু ধাবি ভিত্তিক ডলফিন এনার্জি লিমিটেড ওই গ্যাস পাইপ লাইন পরিচালনার দায়িত্বে থাকলেও এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হননি।

আমিরাতের সঙ্গে কাতারের গ্যাস সংযোগের পেছনে কারা?

বিশ্বের তৃতীয় বৃহৎ গ্যাসের মজুদ রয়েছে কাতারে। সমুদ্রের তলদেশের ৩৬৪ কিলোমিটার পাইপ লাইন দিয়ে প্রত্যেক দিন প্রায় ২ বিলিয়ন ঘনফুট গ্যাস পাঠায় কাতার। গ্যাস সংযোগ পরিচালনাকারী ডলফিন এনার্জি মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানি ও অকসিডেন্টাল পেট্রোলিয়াম করপোরেশন অ্যান্ড টোটাল এসএ’র যৌথ মালিকানা রয়েছে ডলফিন এনার্জিতে।

২০০৭ সাল থেকে ডলফিন এনার্জি কাতারের উত্তরাঞ্চলের গ্যাসক্ষেত্র থেকে আবু ধাবির তাওয়িলাহ টার্মিনালে গ্যাস সরবরাহ করে আসছে। আমিরাতের এই কোম্পানি অবশ্য ওমানেও গ্যাস সরবরাহ করে থাকে।

কাতারের পেট্রোলিয়ামবাহী জাহাজে আমিরাতি নিষেধাজ্ঞার পরিধি কেমন?

সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন বন্দরে কাতারের সঙ্গে সংশ্লিষ্ট তেলবাহী ট্যাঙ্কার আমিরাতে নোঙ্গরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আবু ধাবি পেট্রোলিয়াম বন্দর কর্তৃপক্ষ। দুদিন আগেই তেলবাহী আন্তর্জাতিক ট্যাঙ্কারের চলাচলে কড়াকড়ি কমিয়ে আনার ঘোষণা দেয় আবু ধাবি পেট্রোলিয়াম বন্দর কর্তৃপক্ষ।

তেলবাহী ট্যাঙ্কার অ্যাপলো ড্রিম; যা দিনে প্রায় ২ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল বহন করতে পারে। ট্যাঙ্কার ট্র্যাকিং ডাটার তথ্য অনুযায়ী, মঙ্গলবার কাতারের একটি অফশোর টার্মিনালে থাকার পর বুধবার আবু ধাবির একটি অফশোর টার্মিনালে লোড করা হয় এই ট্যাঙ্কারটি। বর্তমানে সৌদি আরবের রাশ টানুরা বন্দরের বাইরে অবস্থান করছে এই ট্যাঙ্কার।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন