ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাতারের প্রশংসায় এরদোয়ান

প্রকাশিত: ০৯:৩০ এএম, ০৭ জুন ২০১৭

কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের সাতটি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে চাইছে তুরস্ক। তাছাড়া কাতারের সঙ্গে ওই দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক ছিন্নের বিষয়টি ভাল হচ্ছে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম পেনিনসুলা।

গত বছর তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানচেষ্টার কথা উল্লেখ করে এরদোয়ান বলেন, কাতারের সঙ্গে তুরস্কের সম্পর্ক অব্যাহত থাকবে। দেশটির সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক জোরদার করা হবে। এছাড়া আমাদের দেশে ব্যর্থ অভ্যুত্থানচেষ্টার সেই কঠিন সময়ে সরকারকে যেসব বন্ধু রাষ্ট্র সমর্থন করেছে, তাদের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক আরও ভাল করা হবে।

কাতারের সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্ক খুবই ভাল। তবে উপসাগরীয় দেশগুলো বিশেষ করে সৌদি আরবের সঙ্গেও দেশটির সম্পর্ক ভাল। সেকারণে খুব সচেতনভাবেই রিয়াদের সমালোচনা করেননি এরদোয়ান। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর নেতাদের এ সংকট নিরসনের আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, কাতারকে বিচ্ছিন্ন করে কোনো সমস্যার সমাধান হবে না। তবে এমন সংকটময় পরিস্থিতিতে কাতারের ধীর স্থির পদক্ষেপ এবং গঠনমূলক পদ্ধতির প্রশংসা করেছেন তিনি।

সোমবার সৌদি আরব, মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, ইয়েমেন ও মালদ্বীপ কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। তাদের অভিযোগ, মুসলিম ব্রাদারহুড, ইসলামিক স্টেট (আইএস), অাল কায়েদাসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে সহায়তা করছে কাতার।

এ বিষয়ে তুরস্কের নেতা বলছেন,  কাতারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ হল সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন করার। আমি তাদেরকে (কাতারের নেতাদের) খুব ভাল করে জানি এবং যদি সেটা হত তাহলে প্রথম কোনো দেশের নেতা হিসেবে আমিই তাদের মোকাবেলা করতাম।

কেএ/টিটিএন/আরআইপি

আরও পড়ুন