ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাতারে পুরো নজরদারির আওতায় ফেসবুক, টুইটার ও হোয়াটস অ্যাপ

প্রকাশিত: ১১:১৪ এএম, ০৬ জুন ২০১৭

আরব বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর দেশটির নাগরিদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে কাতার। মধ্যপ্রাচ্যের নজিরবিহীন এ সংকট উত্তরণের চেষ্টা চলছে উল্লেখ করে নাগরিকদের পুরোপুরি নজরদারির আওতায় আনা হয়েছে বলে জানিয়েছে দেশটি।

মঙ্গলবার কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে নাগরিক ও সেদেশে বসবাসকারী প্রবাসীদের এ নজরদারির তথ্য জানিয়ে দিয়েছে। মোবাইলে পাঠানো ওই ক্ষুদে বার্তায় বলা হয়েছে, দেশে বসবাসকারী সব নাগরিক ও প্রবাসীদের সামাজিক যোগাযোগের সব ধরনের মাধ্যমে নজরদারি করছে মন্ত্রণালয়।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপে সার্বক্ষণিক নজরদারি করছে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে দেশবিরোধী, অনাকাঙ্ক্ষিত ও ভূয়া বার্তার আদান-প্রদান থকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এ নতুন নির্দেশনা আত্মীয়-স্বজন, বন্ধু, ও যারা জানেন না তাদেরকে জানিয়ে দেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

সন্ত্রাসবাদ উসকে দেয়ার অভিযোগে মালদ্বীপসহ উপসাগরীয় অঞ্চলের শক্তিশালী সাত দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে। সোমবার ওই সাত দেশের সম্পর্ক ছিন্নের ঘোষণার পর ব্যাপক কূটনৈতিক সংকট তৈরি হয়েছে মধ্যপ্রাচ্যে।

এর জের ধরেই সৌদি আরবে চলাচলকারী বিমানের ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে কাতার এয়ার ওয়েজ। প্রতিবেশি সৌদি আরবসহ মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, লিবিয়া ও মালদ্বীপ দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করেছে। সম্পর্ক ছিন্নকারী ওই সাত দেশ বলছে, আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের অ্যাজেন্ডা সমর্থন ও গণমাধ্যমে প্রচার করছে কাতার।

এসআইএস/পিআর

আরও পড়ুন