ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জলবায়ু চুক্তি গুরুত্বপূর্ণ

প্রকাশিত: ০৫:৪৬ এএম, ৩১ মে ২০১৭

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, জলবায়ু চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। তার মতে, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশকে ঐক্য গড়ে তুলতে হবে। খবর বিবিসির।

নিউ ইয়র্কে এক বিবৃতিতে গুতেরেস বলেন, ২০১৫ সালের জলবায়ু চুক্তি নিয়ে কোনো দেশের সন্দেহ থাকলে অন্য দেশের উচিত এই চুক্তি এগিয়ে নেয়া।

এর আগে ইতালির সিসিলিতে জি-৭ সম্মেলনে জলবায়ু চুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক সপ্তাহ পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন। ট্রাম্পের এমন সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত দিয়েই নতুন করে জলবায়ু চুক্তির বিষয়ে বক্তব্য দিলেন গুতেরেস।

এর আগে বৈশ্বিক উষ্ণতাকে গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন ট্রাম্প। তার মতে এর পেছনে চীন দায়ী। নির্বাচনী প্রচারণার সময় তিনি জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনারও ঘোষণা দিয়েছিলেন।

UNchief

পাঁচ মাস আগে জাতিসংঘের প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার পর গুতেরেস এই প্রথম জলবায়ু বিষয়ে তার গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেছেন।

নিউ ইয়র্কে একটি বিশ্ববিদ্যালয়ে শ্রোতাদের উদ্দেশ্যে গুতেরেস বলেন, যদি কোনো সরকারের এ বিষয়ে কোনো সন্দেহ থাকে তবে এ বিষয়ে সমঝোতার প্রয়োজন রয়েছে। অন্যদের উচিত এ বিষয়ে আরো শক্তিশালী বন্ধন গড়ে তোলা এবং একত্রে থাকা।

তিনি বলেন, এখানে একটাই সহজ বার্তা আর তা হলো ট্রেন স্টেশন ছেড়ে যাচ্ছে। হয় আপনাকে ট্রেনে উঠতে হবে নয়তো পেছনে পড়ে থাকুন।

তিনি আরো বলেন, বিশ্ব এখন একটি বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। এই মুহূর্তে প্যারিস চুক্তি বাস্তবায়ন করা খুবই অপরিহার্য।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি যুক্তরাষ্ট্রের জন্য প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে যাওয়া উচিত হবে না। তাদের জন্য এই চুক্তি খুবই গুরুত্বপূর্ন।’

টিটিএন/পিআর

আরও পড়ুন