ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘বাংলাদেশে গরু চোরা-চালানের লাগাম টানবে নতুন নিষেধাজ্ঞা’

প্রকাশিত: ১১:২০ এএম, ২৮ মে ২০১৭

গো-মাংস বিক্রির ওপর জারিকৃত সর্বশেষ নিষেধাজ্ঞা বাংলাদেশে গরু চোরা-চালানের লাগাম টেনে ধরবে। রোববার ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মেঘালয় রাজ্য প্রধান এ মন্তব্য করেছেন।

মেঘালয় বিজেপির সভাপতি শিবুন লিংডহ বলেছেন, রাজ্যে প্রচুর অবৈধ গরু চোরা-কারবার চক্র রয়েছে। যারা গরুর মাংসের আকাশচুম্বী দাম বৃদ্ধি করছে।

এদিকে রাজ্য বিজেপির গণমাধ্যম শাখা দলটির নেতা নালিন কোহলির কাছে একটি পিটিশন দায়ের করেছে। এতে প্রোটিনের উৎস হিসেবে গরুর মাংসের ওপর নির্ভরশীল আদিবাসী-উপজাতিদের ভয় দূর করতে ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে।

রাজ্য বিজেপির ভাইস প্রেসিডেন্ট ও মুখপাত্র জে এ লিংডহ বলেছেন, গবাদিপশু এবং গবাদিপশু জবাইয়ের এ বিষয়টি আবারো সামনে এসেছে। মানুষের খাদ্যাভাসে এর প্রভাব পড়বে কিনা তা নিয়ে অনেকেই ভীত-সন্ত্রস্ত।

তিনি বলেন, আমরা এই ইস্যুতে একটি নোট গ্রহণ করেছি। একই সঙ্গে দলের নেতা নালিন কোহলিকে এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করে ভয়-ভীতি দূর করতে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছি।

গত পাঁচ বছরে মেঘালয় রাজ্যের বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে অন্তত ৮ হাজার গরু আটক করা হয়। রাজ্য বিরোধী দল হিল স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টির বিধায়ক আর্দেন্ত বাসাইওমিত চলতি বছরের শুরুতে বিধানসভার অধিবেশনে বাংলাদেশে গরু চোরাচালান ঠেকাতে রাজ্য এবং কেন্দ্রের যৌথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন