ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আত্মঘাতী হওয়ার ১৫ মিনিট আগে ভাইয়ের সঙ্গে কথা বলেন সালমান

প্রকাশিত: ০৭:১৪ এএম, ২৭ মে ২০১৭

যুক্তরাজ্যের ম্যানচেস্টার অ্যারেনায় আত্মঘাতী হামলার ঠিক ১৫ মিনিট আগে লিবিয়াতে থাকা ভাইয়ের সঙ্গে কথা বলেছেন হামলাকারী সালমান আবেদি। যুক্তরাজ্যের নিরাপত্তামন্ত্রী বেন ওয়ালেস সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

বেন ওয়ালেস বলেন, ওই হামলার সঙ্গে যুক্ত ‘নেটওয়ার্ক’  খুঁজে বের করার চেষ্টা চলছে। আমাদের অভিযান অব্যাহত রয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। আমরা ঠিক পথেই আছি।

ইতোমধ্যে সালমানের ভাই হাসিম রমজান আবু কাসেম আল আবেদি ও বাবা রমজানকে লিবিয়ার মিলিশিয়ারা আটক করেছেন। তার বড় ভাই ইসমাইলকে আটক করা হয়েছে দক্ষিণ ম্যানচেস্টারের সোরলোটন থেকে। মার্কিন কর্মকর্তাদের দাবি, সালমানের পরিবারের অন্য সদস্যরাও জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত।

মার্কিন কর্মকর্তারা সিএনএনকে জানিয়েছেন, সিরিয়ায় ইসলামিক স্টেস্টের (আইএস) কাছে প্রশিক্ষণ নিয়েছিলেন হামলাকারী সালমান আবেদি। হামলার আগে লিবিয়ায় গিয়েছিলেন তিনি। এরপর ইস্তাম্বুল হয়ে ডুসেলড্রফ বিমানবন্দর দিয়ে ম্যানচেস্টারে আসেন তিনি।

যুক্তরাষ্ট্রের বিশ্বাস, ২২ বছর বয়সী সালমানকে আইএস প্রশিক্ষণ দিয়ে গেল সোমবার পপ সংগীত শিল্পী অ্যারিয়ানা গ্রাডের কনসার্টে আত্মঘাতী বোমা হামলা চালাতে সহায়তা করেছে।

সালমান আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিলে ২২ জন প্রাণ হারান এবং আহত হন আরও ১১৬ জন।

ওই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

কেএ/এনএফ/এমএস

আরও পড়ুন