ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজা যুদ্ধের নেতিবাচক প্রভাব ইসরাইলের অর্থনীতিতে

প্রকাশিত: ০৭:২৩ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

ইসরাইলের অর্থমন্ত্রী ইয়ায়ের লাপিদ তাদের অর্থনীতির ওপর গাজায় যুদ্ধের নেতিবাচক প্রভাবের কথা স্বীকার করেছেন। তিনি রোববার তেলআবিবে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

ইসরাইলের অর্থমন্ত্রী আরো বলেছেন, গাজা যুদ্ধের ফলে তাদের পর্যটন শিল্পও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি গাজা যুদ্ধে প্রায় ৩৫০ কোটি ডলারের ক্ষতি হওয়ার কথা উল্লেখ করে বলেছেন, এটা শুধুমাত্র প্রত্যক্ষ ক্ষতির হিসাব এবং এর বাইরে আরো অনেক ক্ষতি হয়েছে। বিভিন্ন গণমাধ্যম ও সংস্থার প্রকাশিত হিসাবে বলা হয়েছে, সাম্প্রতিক যুদ্ধে ইসরাইলের প্রায় সাড়ে চার শ’ কোটি ডলারের ক্ষতি হয়েছে।

ইসরাইলের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্নেট ফ্লাগ সতর্ক করে দিয়ে বলেছেন, জনগণের করের পরিমাণ বাড়ানো না হলে অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়বে।
 
এদিকে, গাজায় ৫০ দিনের যুদ্ধের ফলে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলার ব্যাপারে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর আহবানে রোববার ইসরাইলের মন্ত্রিসভায় জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নেতানিয়াহু যুদ্ধ মন্ত্রণালয় ছাড়া অন্য সব মন্ত্রণালয়ের জন্য অর্থ বরাদ্দ কমিয়ে দেয়ার চেষ্টা করছেন। তার এ পদক্ষেপের প্রতিবাদে বামপন্থী দলগুলোর হাজার হাজার সমর্থক রোববার রাজধানী তেলআবিবের রাবিন স্কয়ারে সমবেত হয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবি জানিয়েছেন। সূত্র : আইআরআইবি