ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারও ফিরেছে এবোলা

প্রকাশিত: ০৯:৩১ এএম, ১৫ মে ২০১৭

কঙ্গোতে আবারও এবোলার প্রাদুর্ভাব ঘটেছে। উত্তরাঞ্চলের প্রত্যন্ত অঞ্চলে এবোলায় আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, মধ্য আফ্রিকার এই দেশটিতে এবোলার প্রাদুর্ভাব ঘটেছে। সেখানে এবোলায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য কর্মকর্তারা বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন।

গত সপ্তাহে এবোলা আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছিল হু। শনিবার সংস্থাটি আরো দু’জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

congo

সংস্থাটি জানিয়েছে, গত এপ্রিলের ২২ তারিখে ৪৫ বছর বয়সী একজন এবোলায় আক্রান্ত হন। এক চালক ওই এবোলা আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন এবং তার সঙ্গে আরো একজন ছিলেন। ওই দু’জনই পরবর্তীতে এবোলায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের মৃত্যু হয়।

যে তিনজন এবোলায় আক্রান্ত হয়ে মারা গেছেন তারা সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকান সীমান্তের কাছাকাছি বাস-উয়েলে প্রদেশের লিকাটি জেলার বাসিন্দা।

congo

স্বাস্থ্য সংস্থার সমন্বয়কারী ড. এরনেস্ট ডেবির জানিয়েছেন, স্বাস্থ্য কর্মকর্তারা আরো ১৭ জনের এবোলা আক্রান্ত হওয়ার বিষয়টি তদন্ত করছেন। আরো বেশ কয়েকজন এবোলায় আক্রান্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। যে কারো জ্বর, মাথাব্যথা, ডায়রিয়া, বমি, পেটে ব্যথা বা এ ধরনের কোনো উপসর্গ দেখা দিলে এবং দু’দিনের বেশি তা স্থায়ী হলে সময় নষ্ট না করে দ্রুত চিকিৎসককে দেখানোর পরামর্শ দেওয়া হয়েছে।

টিটিএন/এমএস

আরও পড়ুন