ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিচারপতি কারনানের মামলার আগাম শুনানির আবেদন খারিজ

প্রকাশিত: ০৮:৪০ এএম, ১৫ মে ২০১৭

ভারতের বিচারপতি সিএস কারনানের মামলার আগাম শুনানির আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। এর আগে আদালত অবমাননার দায়ে বিচারপতি কারনানের ছয় মাসের কারাদণ্ডের নির্দেশ দেন আদালত।

ওই বিচারপতিকে দ্রুত গ্রেফতার করারও আদেশ দেন সুপ্রিম কোর্ট। সোমবার কারনানের আইনজীবী সুপ্রিম কোর্টে জরুরি ভিত্তিতে শুনানি করার জন্য চাপ দেন। কিন্তু সুপ্রিম কোর্ট স্পষ্ট করে জানিয়েছে যে, জরুরি ভিত্তিতে এই মামলার শুনানি কোনও ভাবেই সম্ভব নয়। নির্ধারিত দিনেই শুনানি হবে বলে জানানো হয়েছে। এর সঙ্গে কারনানের আগাম জামিনের আবেদনও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের গ্রেফতারের নির্দেশ আসার পরেই ৬১ বছরের বিচারপতির আইনজীবী জানান যে, তিনি চেন্নাই চলে গিয়েছেন। কিন্তু পশ্চিমবঙ্গ পুলিশ চেন্নাইয়ে গিয়ে খোঁজ পায়নি কারনানের। তার ঘনিষ্ঠ সহযোগী জানিয়েছে, তিনি সীমান্ত পেরিয়ে বাংলাদেশ বা নেপালে প্রবেশ করে থাকতে পারেন। এই প্রথম কোনও বিচারপতিকে কারাদণ্ডের আদেশ দিল সুপ্রিম কোর্ট। চলতি বছরে কারনান ২০ জন বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে প্রধানমন্ত্রীসহ বহু বিশিষ্টজনকে চিঠি লিখে তদন্ত করার আবেদন জানান।

সুপ্রিম কোর্টের নির্দেশ আসার পরেই বিচারপতি কারনান কলকাতা থেকে বিমানে করে চেন্নাই চলে যান এবং সেখানে রাজ্য সরকারের গেস্ট হাউসে ওঠেন। কিন্তু তাকে কলকাতা নিয়ে আসার জন্য পুলিশ চেন্নাই পৌঁছালে তাকে চেন্নাইয়ে খুঁজে পাওয়া যায়নি। পুলিশের একটি দল অন্ধ্রপ্রদেশেও কারনানের খোঁজে অনুসন্ধান চালিয়েছে। কিন্তু সেখানেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি।

টিটিএন/পিআর

আরও পড়ুন