ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সন্ত্রাসী রফতানি করছে পাকিস্তান : দাবি তিন প্রতিবেশির

প্রকাশিত: ০৪:১৪ পিএম, ০৯ মে ২০১৭

আন্তঃসীমান্ত হামলাকারীদের মোকাবেলা না করলে পাকিস্তানের ভেতরে জঙ্গি ঘাঁটিতে হামলা চালানোর হুমকি দিয়েছে ইরান। দেশটির সেনাবাহিনীর প্রধান সোমবার ওই হুমকি দিয়েছেন। একই সঙ্গে প্রতিবেশী আরও দুই রাষ্ট্র সীমান্তে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ তুলেছে ইসলামাবাদের বিরুদ্ধে।

পাক মদদপুষ্ট জঙ্গিদের হামলায় ইরান সীমান্তে ১০ নিরাপত্তারক্ষী নিহতের পর পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালানোরও হুঁশিয়ারি দিয়েছে তেহরান। ইরানের দাবি পাক সুন্নি মুসলমান জঙ্গি গোষ্ঠী জইশ-আল-আদল ওই হামলা চালিয়েছে।

পাকিস্তানি সুন্নীদের মতে শিয়াপ্রধান ইরানের ধর্ম ইসলামের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। সেকারণে সহিংসতা চালানোর উপযুক্ত স্থান ইরান।

ইরান ছাড়াও ভারত এবং আফগানিস্তান পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করে আসছে। তালেবানের পুনরুত্থানের জন্যও পাকিস্তানকে দায়ী করছে তারা। উন্নয়ন প্রকল্পে তালেবান হামলা, বিদেশি নাগরিক অপহরণ ও কঠোর ইসলামি আইন চাপিয়ে দেয়ার জন্যও তারা পাকিস্তানকে দুষছেন।

আফগানিস্তানের দাবি, দেশটির সরকারের ওপর চাপ প্রয়োগ ও ওই এলাকায় নিয়ন্ত্রণ আরোপের জন্য তালেবানের পৃষ্ঠপোষকতা করছে পাকিস্তান। জম্মু-কাশ্মিরে ভারত, পাকিস্তান যেভাবে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য জঙ্গি হামলা চালায়। আফগানিস্তানে সেভাবে তালেবানকে লেলিয়ে দিয়েছে পাকিস্তান।

ভারতের অভিযোগ, সন্ত্রাসী সংগঠনকে পাকিস্তান উৎসাহ দেয়ার বাইরেও পৃষ্ঠপোষকতা করে আসছে। লস্কর-ই-তৈয়বা ও জইশ-ই-মুহাম্মদ এবং হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি গোষ্ঠীকে তারা ভারতীয় বেসামরিক নাগরিক ও সামরিক বাহিনীর সদস্যকে লক্ষ্য করে হামলা চালাতে উদ্বুদ্ধ করেছে।

কেএ/এসআইএস/আরআইপি

আরও পড়ুন