ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিক্ষোভে উত্তাল ইসলামাবাদ

প্রকাশিত: ০৩:৪২ এএম, ৩১ আগস্ট ২০১৪

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শনিবার রাতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে এক নারী বিক্ষোভকারী নিহত ও পুলিশের ৪০ সদস্যসহ কমপক্ষে ২৫০ জন আহত হন বলে জানা গেছে। এরপর মধ্যরাতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ইসলামাবাদ এবং লাহোর ও করাচি শহরে।

ক্ষমতাসীন দলের বিরুদ্ধে দুর্নীতি ও নির্বাচনে কারচুপির অভিযোগ এনে, দুই সপ্তাহ ধরে বিরোধী নেতা ইমরান খান ও ধর্মীয় নেতা তাহিরুল কাদরির নেতৃত্বে কয়েক হাজার বিক্ষোভকারী অবস্থান ধর্মঘট পালন করছে। মূলত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের দাবিতেই কর্মসূচি পালন করছিল তারা।

শনিবার রাতে প্রধানমন্ত্রীর ইসলামাবাদের বাসভবন ঘেরাওয়ের জন্য মিছিল নিয়ে অগ্রসর হলে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়ে। এতে বিক্ষোভকারী ও পুলিশসহ উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়।

তবে, ধর্মীয় নেতা তাহিরুল কাদরি অভিযোগ করেছেন সরকার বিক্ষোভকারীদের ওপর অমানুষিকভাবে হামলা চালিয়েছে। গত ১৭ দিনের আন্দোলনে কোনো সংঘাত হয়নি বলেও জানান তিনি।

তিনি বলেন, আমাদের কর্মীরা নিরস্ত্র অবস্থায় আন্দোলন করছে। কিন্তু এখন সরকার আমাদের ওপর অকল্পনীয়ভাবে হামলা চালিয়েছে। প্রথমে তারা শেল নিক্ষেপ করেছে, তারপর কাঁদানে গ্যাস এবং গুলিও ছুড়েছে তারা।তিনি অভিযোগ করেছেন হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন।

এর আগে শুক্রবার অচলাবস্থা নিরসনে সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ মধ্যস্থতার জন্য বিক্ষোভরত দলগুলোর সঙ্গে বৈঠক করেন। তবে, কার্যত সে আলোচনা ব্যর্থ হয়।

রোববার দেশজুড়ে হরতালের ডাক দিয়েছেন ইমরান। রাতভর বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে ও পার্লামেন্ট কমপ্লেক্সের ভেতরে অবস্থান করছিল। সূত্র: বিবিসি, ডন