ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সে নির্বাচন : চূড়ান্ত বিতর্কে এগিয়ে ম্যাক্রো

প্রকাশিত: ০৮:৩৩ এএম, ০৪ মে ২০১৭

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে এগিয়ে আছেন ইমানুয়েল ম্যাক্রো এবং মেরিন লে পেন। বুধবার রাতে টেলিভিশন বিতর্কে পরস্পরের মুখোমুখি হয়েছেন তারা। দর্শক জরিপে ওই বিতর্কে এগিয়ে আছেন পেনের চেয়ে এগিয়ে আছেন ম্যাক্রো। খবর বিবিসির।

বুধবার ফ্রান্সের স্থানীয় সময় রাত ৯টায় ওই বিতর্ক অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টারও বেশি সময় ধরে বিতর্ক চলেছে। বিতর্কে সন্ত্রাসবাদ, অর্থনীতি এবং ইউরোপ নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেন এই দুই প্রেসিডেন্ট প্রার্থী।

ফ্রান্সের প্রচারমাধ্যম বিএফএমটিভি জানিয়েছে, বেশিরভাগ বিভাগে লে পেনের চেয়ে ম্যাক্রনের প্রতি দর্শকরা সমর্থন জানিয়েছেন। ম্যাক্রো ৬৩ শতাংশ ভোট পেয়ে ভোটারদের সমর্থন আদায় করেছেন।

macron

ন্যাশনাল ফ্রন্টের নেতা লে পেন অভিযোগ করেছেন, ম্যাক্রোর আর্থিক অবস্থা ও সরকারের সঙ্গে সম্পর্কের বিষয় নিয়ে। এছাড়া ম্যাক্রোকে অবাধ্য বিশ্বায়নের প্রার্থী বলেও অভিযোগ তোলেন অভিবাসীবিরোধী এবং কট্টর জাতীয়তাবাদী লে পেন।

সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকা ১৮ শতাংশ ভোটারকে নিজের সমর্থনে নিয়ে আসার জন্য চেষ্টা করেছেন উভয়েই।

এবারই প্রথমবারের মতো ফ্রান্সের মূলধারার রাজনৈতিক দলগুলোর প্রার্থীরা প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে ব্যর্থ হয়েছেন।

১৯৭৪ সাল থেকে দেশটিতে নির্বাচনের আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অংশগ্রহণে এ ধরনের বিতর্কের প্রচলন আছে। আগামি ৭ মে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় বা চূড়ান্ত পর্যায়ের ভোট গ্রহণ করা হবে।

কেএ/টিটিএন/পিআর

আরও পড়ুন