ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চীনে ধূলিঝড় : বিমানের ফ্লাইট বাতিল

প্রকাশিত: ০৮:০৫ এএম, ০৪ মে ২০১৭

চীনের রাজধানী বেইজিং এবং উত্তরাঞ্চলীয় কিছু এলাকায় ধূলিঝড় আঘাত হেনেছে। এতে করে বায়ুদূষণের আরো একটি সঙ্কটে পড়ল চীন। প্রচণ্ড ধূলিঝড়ের কারণে বেশ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে এবং নাগরিকদেরও সতর্কভাবে চলাফেরা করতে বলা হয়েছে। খবর বিবিসির।

দেশটিতে বায়ুদূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্যসংস্থার (হু) নির্দেশিত সীমার চেয়ে অনেক উপরে অবস্থান করছে। এমন পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের বাইরে কাজকর্ম এড়িয়ে চলার উপদেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে শিশু এবং বয়স্ক লোকদের বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

china

প্রতিবেশি মঙ্গোলিয়া এবং চীনের অভ্যন্তরীন কিছু মরুভূমি অঞ্চল থেকে উড়ে আসা ধূলিঝড়ে এমন ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। চীনের উত্তর-পশ্চিম দিক থেকে ধেয়ে আসা বাতাসের কারণে প্রায়ই এ ধরনের ঝড় হয়ে থাকে।

বেইজিংয়ের পরিবেশ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১টায় পিএম২.৫ এর মাত্রা ছিল প্রতি ঘনমিটারে ৫০০ মাইক্রোগ্রাম। অথচ বিশ্ব স্বাস্থ্যসংস্থা ঘোষিত সর্বোচ্চ নিরাপদ মাত্রা প্রতি ঘনমিটারে ২৫ মাইক্রোগ্রাম হওয়া উচিত।

china

ধূলিঝড়ের কারণে কর্তৃপক্ষ বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করেছে। রাজধানীর ভবনগুলোও ধূসর আবরণে ঢেকে গেছে এবং ঘরের বাইরে বের হওয়া লোকজনকে মাস্ক পরে নাক-মুখ ঢেকে চলাফেরা করতে দেখা গেছে।

বেইজিং ক্যাপিটাল বিমানবন্দরের ওয়েবসাইটে বলা হয়েছে, এশিয়া ও রাশিয়ার আন্তর্জাতিক রুটের ছয়টিসহ কমপক্ষে ২৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন