ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের সিদ্ধান্তে অনড় ট্রাম্প

প্রকাশিত: ০৬:১১ এএম, ২৬ এপ্রিল ২০১৭

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন হ্রাসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য আবার চাপ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি সপ্তাহের মধ্যেই মেক্সিকো সীমান্তে প্রাচীরের বিল পাস করার ঘোষণা দিয়েছেন তিনি। প্রাচীর নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বাজেটের বাইরে রাখা হবে বলে জানিয়েছেন ট্রাম্পের ঘনিষ্ঠ উপদেষ্টা কেলিয়েন্নে কনওয়ে। শুক্রবার অবশ্যই বিল পাস করা হবে বলেও জানান তিনি। খবর বিবিসির।

প্রাচীর নির্মাণের অর্থ মেক্সিকোর কাছ থেকে নেয়ার প্রতিশ্রুতি ছিল ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম এজেন্ডা। এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারেও ট্রাম্প বলেছেন, মেক্সিকোকে ‘অবশ্যই’ দেয়াল নির্মাণের শতভাগ খরচ বহন করতে হবে।

কিন্তু ট্রাম্পের সীমান্ত প্রাচীরের জন্য মেক্সিকো কোনো খরচ দেবে না বলে বরাবরই জানিয়ে আসছে দেশটির প্রেসিডেন্ট এনরিক পেঁনা নিয়েতো।

ডেমোক্রেটরা বরাবরই বাজেট থেকে খরচ করে প্রাচীর নির্মাণের বিরোধিতা করে আসছে। সে রকম কিছু হলে তারা বিলটি পাস হতে না দেয়ারও হুমকি দিয়েছেন।

এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প প্রাচীর নির্মাণের প্রতি জোর দিয়ে বলেন, এটি অবশ্যই নির্মাণ করা হবে।

সোমবার রাতে রক্ষণশীল মিডিয়ার সদস্যদের সঙ্গে একটি ব্যক্তিগত বৈঠক করেন তিনি। সে সময় তাদেরকে জানান, প্রাচীরের জন্য কয়েক বছরের জন্য তহবিল খোলা হতে পারে।

কেলিয়েন্নে কনওয়ে ফক্স নিউজকে জানিয়েছেন, এই সপ্তাহের মধ্যে প্রাচীরের জন্য তহবিল খোলার প্রয়োজন হবে না, তবে পরবর্তী সময়ে এটি খুব গুরুত্বপূর্ণ হিসেবে অগ্রাধিকার পাবে।

কেএ/টিটিএন/পিআর

আরও পড়ুন