ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জাহাজ আটকের ঘটনায় ইরানকে আক্রমণ করবে না আমেরিকা

প্রকাশিত: ১২:৪৭ পিএম, ২৯ এপ্রিল ২০১৫

পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দেশ মার্শাল আইল্যান্ডের একটি মালবাহী জাহাজ আটকের ঘটনায় ইরানের ওপর বলপ্রয়োগ করবে না বলে জানিয়েছে আমেরিকা। ইরানের নৌবাহিনী কার্গো জাহাজটি আটক করার পর এ মন্তব্য করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

আইনগত কারণে ইরানের নৌবাহিনী হরমুজ প্রণালী থেকে মার্শাল দ্বীপের পতাকাবাহী একটি কনটেইনার জাহাজ আটক করেছে। ইরানের নৌবাহিনী মায়েরস্ক টাইগ্রিস নামের জাহাজটিকে দক্ষিণ ইরানের একটি বন্দরে আটক করে রেখেছে।

এ সম্পর্কে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেফ রাথকে বলেছেন, মার্শাল আইল্যান্ড প্রজাতন্ত্রের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি অনুযায়ী মার্শাল আইল্যান্ডের নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়গুলো দেখার দায়িত্ব ওয়াশিংটনের। মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী জাহাজের নিরাপত্তার রক্ষার ক্ষেত্রেও এ বিষয়টি প্রযোজ্য।

মুখপাত্র আরও বলেন, কিন্তু ইরানের হাতে জাহাজটি আটক সংক্রান্ত খবরাখবর এখনো ওয়াশিংটন পুরোপুরি বিশ্লেষণ করেনি। এ বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।

এদিকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগন জানিয়েছে, মার্শাল আইল্যান্ডের জাহাজ আটকের ঘটনায় আমেরিকার কোনো নাগরিক জড়িত ছিলেন না। ইরানি পানিসীমা লঙ্ঘন করার দায়ে হরমুজ প্রণালিতে জাহাজটি আটক করা হয়। আটকের আগে ইরানের নৌবাহিনীর পক্ষ থেকে জাহাজের সামনের দিকে সতর্কতামূলক গুলি করা হয়।

এ সময় কার্গো জাহাজটি পারস্য উপসাগরে মোতায়েন মার্কিন ডেস্ট্রয়ার ইউইসএস ফ্যারাগটের কাছে সতর্কতামূলক বার্তা পাঠায়। কিন্তু ইরানি নৌবাহিনীর পক্ষ থেকে এ ঘটনায় হস্তক্ষেপ না করার আহ্বান জানানো হলে মার্কিন ডেস্ট্রয়ারটি সেখান থেকে চলে যায়।

বিএ/আরআই