ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলকাতা থেকে খুলনাগামী বাসের উদ্বোধন আজ

প্রকাশিত: ০৫:৫৪ এএম, ০৮ এপ্রিল ২০১৭

দুই দেশের কূটনৈতিক দাবি মেনে আজ কলকাতা থেকে যশোর ও খুলনা হয়ে ঢাকা পর্যন্ত বাস চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন হবে দিল্লিতে। সবুজ পতাকা নেড়ে তার সূচনা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বেলা সাড়ে ১২টা নাগাদ দিল্লিতে ওই বাসযাত্রার সূচনা হবে। এ সময় রাজ্যের চার মন্ত্রী এবং বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের প্রতিনিধিরা সেখানে উপস্থিত থাকবেন।

১৯৯৯ সালে ঢাকার উদ্দেশে প্রথম বাস ছাড়ে কলকাতা থেকে। তার বেশ ক’বছর কেটে যাওয়ার পরে দ্বিতীয় দফায় বাসযাত্রা চালু হয় ২০১৫ সালে। সেই রুট কলকাতা থেকে যশোর ও গোয়ালন্দ ছুঁয়ে ঢাকা হয়ে শেষ হয় পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ত্রিপুরায়।

তারপর থেকেই কলকাতা ও খুলনার মধ্যে সরাসরি বাস চলাচলের দাবি জানিয়ে আসছিল বাংলাদেশ। তা নিয়ে গত কয়েক মাস ধরে দু’দেশের কূটনৈতিক স্তরে একাধিক বৈঠকের পরে অবশেষে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সেই সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন নিগম ও পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন নিগমের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে। তারপরেই হবে আনুষ্ঠানিক উদ্বোধন।

এদিকে, কলকাতার উদ্দেশে খুলনা রেলস্টেশন ছেড়েছে যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস-২। আর এর মাধ্যমে পূর্ণ হয়েছে খুলনাবাসীর স্বপ্ন পূরণের প্রথম ধাপ। শনিবার সকাল সোয়া ৮টায় খুলনা-কলকাতা রুটে পরীক্ষামূলকভাবে ট্রেনটি ছেড়ে যায়।

টিটিএন/এমএস

আরও পড়ুন