ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গুজরাটে শিশু নিপীড়নের ভয়ানক চিত্র ফাঁস!

প্রকাশিত: ১০:০১ এএম, ২৪ এপ্রিল ২০১৫

ভারতের রাজধানী দিল্লিসহ গোটা দেশ থেকে যখন একের পর এক নারী নির্যাতনের খবর আসছে, সেই সময় দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে মহিলাদের সুরক্ষা নিয়ে কোনো প্রশ্নচিহ্ন নেই সেখানকার প্রশাসনের।

কিন্তু ‘নিরাপদ’ গুজরাটের এই ছবিটা টুকরো টুকরো হয়ে গেল চাইল্ড-লাইন ইন্ডিয়া ফাউন্ডেশন ও ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক সমীক্ষায়। সমীক্ষায় প্রকাশিত রিপোর্টে গুজরাটের শিশু-নিরাপত্তা নিয়ে এক ভয়াবহ ছবি ধরা পড়েছে।

রাজ্যটিতে প্রতি ১০ জন শিশুর মধ্যে সাতজনই যৌন অত্যাচারের শিকার হয়েছে বলে রিপোর্টে দাবি। বিশেষ করে ১১ থেকে ১৫ বছর বয়সীদের অবস্থা সবচেয়ে খারাপ। যৌন অত্যাচারের বলি হওয়া মোট শিশুদের ৪৭ ভাগই এই বয়সী।

সমীক্ষকদের মতে, শিশুদের ওপর যৌন অত্যাচারের যতোগুলি ঘটনা ঘটে, তার ৯০ ভাগ রিপোর্ট থানায় পেশ করা হয় না। বহু ক্ষেত্রে ছোট ছেলেমেয়েগুরা আদৌ তাদের সঙ্গে কী হলো তা বুঝতে পারে না। অনেক ক্ষেত্রে সামাজিক চাপ অথবা ভয় দেখিয়েও মুখ বন্ধ করে রাখা হয়।

সমীক্ষা অনুযায়ী, গত এক বছরে যতোগুলো শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে, তার ৪৭ ভাগ ১১ থেকে ১৫ বছর বয়সীদের উপর, ২৬ ভাগ ৬ থেক ১০ বছর বয়সীদের উপর, ১৩ ভাগ ১ থেকে ৫ বছর বয়সীদের উপর, ১ থেকে ১১ মাসের ১ ভাগ শিশু যৌন লালসার বলি হয়েছে এবং এক মাসেরও কম বয়সী ১ ভাগ শিশুর ওপরও যৌন নির্যাতনের সাক্ষী হয়েছে গুজরাট।

বিএ/পিআর