ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শেখ হাসিনার সাক্ষাতের অপেক্ষায় প্রবাসী বাংলাদেশি শিশু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৫৮ এএম, ০৫ এপ্রিল ২০১৭

বাংলাদেশি বংশোদ্ভূত বিস্ময় শিশু সুবর্ণ আইজ্যাক বারী। যুক্তরাষ্ট্রে বসবাসরত এ শিশু ইতোমধ্যে বিজ্ঞান ও গণিতে প্রতিভা দেখিয়ে মুগ্ধ করেছে সবাইকে। প্রতিভাবান সুবর্ণ সাড়া ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যমে।

সুবর্ণর বাবা রাশিদুল বারী যুক্তরাষ্ট্রের একটি কলেজের গণিতের প্রফেসর। তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। চলতি মাসের ৯ তারিখ সুবর্ণের ৫ম জন্মদিন।

suborno

পাঁচ বছরে পা রাখার আগেই গণিত এবং পদার্থের ওপর ব্যাপক দক্ষতা অর্জন করেছে এই ক্ষুদে শিশু। দেড় বছর বয়সে সে রসায়নের পর্যায় সারণি মুখস্থ করে। 

তবে সবকিছু ছাপিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে সুবর্ণ এবং তার পরিবার। এত কিছুর পরও সুবর্ণর বাবা রাশিদুল বারীর আরো একটি প্রতীক্ষা আছে। 



সুবর্ণর বাবা জানিয়েছেন, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি সামিয়া ইসরাত রোনি তাকে ই-মেইল করেছেন। 

পরে ওই কর্মকর্তারা গণিত, রসায়ন এবং পদার্থে সুবর্ণর দক্ষতা যাচাই করেন। অসুস্থ থাকার পরও দুই মিনিটেরও কম সময়ে সুবর্ণ রসায়নের পর্যায় সারণি লিখে দেখিয়েছে। পরে তাকে কিছু গাণিতিক সমস্যা সমাধান করতে বলা হয়। বাংলাদেশি বংশোদ্ভূত এই বিস্ময় শিশু সে সমস্যাও অত্যন্ত দক্ষতার সঙ্গে সমাধান করেছে। তারা সুবর্ণর দক্ষতা এবং তার হাতের লেখা দেখে বিস্ময় প্রকাশ করেছেন।

সুবর্ণর বয়স যখন মাত্র সাত মাস তখন থেকেই প্রতিভার সাক্ষর রেখে চলেছে সুবর্ণ। তার সঙ্গে সাক্ষাৎ শেষে চলে যাওয়ার সময় আল মামুন সুবর্ণর বাবাকে প্রশ্ন করেন, ‘আপনি কি চান নিউ ইয়র্ক বা বাংলাদেশে সুবর্ণর সঙ্গে আমাদের প্রধানমন্ত্রী সাক্ষাৎ করুক?’ তখন দ্রুতই রাশিদুল বারী উত্তর দিয়েছিলেন ‘বাংলাদেশে’।

এখন সুবর্ণর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে পুরো বিশ্ব।

সূত্র : হাফিংটন পোস্ট, বারী সাইন্স ল্যাব।

টিটিএন/এসআইএস/পিআর

আরও পড়ুন