ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাশিয়ার হামলাকারী কিরগিজস্তানের তরুণ

প্রকাশিত: ০৯:২২ এএম, ০৪ এপ্রিল ২০১৭

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মেট্রো রেলে বিস্ফোরণে ১৪ জন নিহত এবং আরও ৪৯ জন আহত হয়েছে। কিরগিজস্তানের এক সন্দেহভাজন তরুণ ওই হামলা চালিয়েছে। তবে তিনি রাশিয়ার নাগরিকত্বও পেয়েছেন। খবর বিবিসির।

বুধবার বিকেলে দু’টি পাতাল রেল স্টেশনের মাঝামাঝি জায়গায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

কিরগিজ নিরাপত্তা সংস্থা সন্দেহভাজন হামলাকারীর নাম প্রকাশ করেছে। ওই হামলাকারীর নাম আকবরঝন জালিলভ। তিনি ১৯৯৫ সালে ওশে জন্মগ্রহণ করেন। তবে হামলাকারী আত্মঘাতী হামলা চালিয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত নয়।

কিরগিজের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ওই বিস্ফোরণ সম্পর্কে আরো তথ্য জানতে তদন্তে রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করছে কিরগিজের নিরাপত্তা সেবা দপ্তর।

সেন্ট পিটার্সবার্গ কর্তৃপক্ষ ওই শহরে তিন দিনের শোক ঘোষণা করেছে। বিস্ফোরণে আহত তিনজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় মঙ্গলবার সকালে নিহতের সংখ্যা ১১ থেকে ১৪তে উন্নীত হয়েছে।

ইতোমধ্যেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে ফুল নিবেদন করেছেন।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সামাজিক মাধ্যমে একটি পোস্টে ওই বিস্ফোরণকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন।

টিটিএন/এমএস

আরও পড়ুন