ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী প্রিয়ুথ চ্যান

প্রকাশিত: ১০:৩৩ এএম, ২৫ আগস্ট ২০১৪

থাইল্যান্ডের জান্তা নেতা প্রিয়ুথ চ্যান-ওচাকে প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছেন দেশটির রাজা ভূমিবল আদুলইয়াদেজ। রাজার অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান প্রিয়ুথ।

রাজধানী ব্যাংককের সেনা সদর দফতরে একটি অনুষ্ঠানে স্থানীয় সময় সোমবার সকালে প্রিয়ুথ এ ব্যাপারে লিখিতভাবে রাজকীয় নির্দেশ পান।

প্রিয়ুথ শিগগিরই তার মন্ত্রিসভার নাম ঘোষণা করতে যাচ্ছেন। অক্টোবরের মধ্যেই রাজার কাছ থেকে তার মন্ত্রিসভার অনুমোদন নিতে ইচ্ছুক প্রিয়ুথ।

দেশটির নতুন আইনসভার সদস্যরা গত বৃহস্পতিবার ৬০ বছর বয়সী জেনারেল প্রিয়ুথকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন। থাই সামরিক শাসকের গঠন করা ওই আইন সভার সদস্যদের অধিকাংশই সেনাসদস্য ও পুলিশ কর্মকর্তা।

থাইল্যান্ডের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৯৭ সদস্যের সবাই তাদের ভোট দেওয়ার মাধ্যমে জেনারেল প্রিয়ুথকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করেন।

তবে জেনারেল প্রিয়ুথই একমাত্র প্রার্থী হওয়ায় আইন সভার এই ভোটগ্রহণকে নিছক আনুষ্ঠানিকতা বলে মনে করা হচ্ছে।

ইংলাক সিনাওয়াত্রা সরকারের পদত্যাগের দাবিতে বিরোধী দলের বিক্ষোভ ও সংঘর্ষে কয়েক মাস ধরে তৈরি হওয়া রাজনৈতিক অচলাবস্থা তীব্র হওয়ার পর রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণ করে দেশটির সামরিক বাহিনী। সেনাবাহনীর প্রধান হিসেবে গত মে মাসের ওই সামরিক অভ্যুত্থানের নেতৃত্ব দেন প্রিয়ুথ।

এর আগে ২০১৫ সালের শেষের দিকে দেশটিতে সাধারণ নির্বাচন দেওয়ার ঘোষণা দিয়েছিল দেশটির সেনাবাহিনী। সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত প্রিয়ুথের নেতৃত্বে নতুন মন্ত্রিসভা অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করবেন। সূত্র : বিবিসি