ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাষ্ট্রীয় পুরস্কার থেকে ইন্দিরা ও রাজীব গান্ধীর নাম হটলো

প্রকাশিত: ০৬:০৯ পিএম, ২১ এপ্রিল ২০১৫

কংগ্রেসের নামগন্ধ মুছতে এবার দু’দশক ধরে চলে আসা দুটি রাষ্ট্রীয় পুরস্কার থেকে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধির নাম সরিয়ে দিল ভারতের বিজেপি-নেতৃত্বাধীন সরকার।

‘ইন্দিরা গান্ধী রাজভাষা পুরস্কার’ এবং ‘রাজীব গান্ধী রাষ্ট্রীয় জ্ঞান-বিজ্ঞান মৌলিক লেখন পুরস্কার’ এই দুটি পুরস্কার থেকে কংগ্রেসের এই দুই নেতার নাম সরিয়ে করা হচ্ছে ‘রাজভাষা কীর্তি পুরস্কার’ এবং ‘রাজভাষা গৌরব পুরস্কার’।

তবে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্তকে রাজনৈতিক বলতে নারাজ। বরং পুরস্কার দুটোকে আরো উপযোগপূর্ণ করতে পুরোপুরি প্রশাসনিক সিদ্ধান্তে এটা করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

এখন থেকে রাজভাষা গৌরব পুরস্কারটি দেওয়া হবে দেশের যে কোন নাগরিককে যিনি হিন্দি ভাষায় জ্ঞান-বিজ্ঞানের ওপর কোনো গুরুত্বপূর্ণ মৌলিক বই লিখবেন। একই ধরণের বিষয়ে কেন্দ্রীয় সরকারে কর্মরত চাকুরেদের গুরুত্বপূর্ণ মৌলিক বই বা প্রবন্ধের জন্যও বরাদ্দ হবে এই পুরস্কার। এর আওতায় অবসরপ্রাপ্ত সরকারী চকুরেরাও পড়বেন।

আর রাজভাষা কীর্তি পুরস্কারটি হিন্দি ভাষার প্রচলনকে আরো জনপ্রিয় করতে লেখা কোন বই বা নিবন্ধের জন্য, যা কেন্দ্রীয় সরকারে কর্মরত কেউই পাবেন।

এসআরজে