ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের দেশে ফিরতে দিচ্ছে না কাতার

প্রকাশিত: ১১:২৭ এএম, ৩০ মার্চ ২০১৭

শ্রম আইনে সংস্কার আনার পরও বাংলাদেশ, ভারত ও নেপালের অভিবাসী শ্রমিকদের নিজ দেশে ফিরতে বাধা দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। মানবাধিকার কর্মী ও ট্রেড ইউনিয়নের নেতারা বলছেন, শ্রমিকদের দেশে ফিরতে বাধা দিয়ে নতুন আইনের লঙ্ঘন করছে কাতার।

এর আগে গত ডিসেম্বরে দীর্ঘদিনের বিতর্কিত কাফালা পদ্ধতি বাতিল করে দেশটির শ্রম আইনে সংস্কার আনা হয়। ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল আয়োজন ঘিরে স্টেডিয়াম নির্মাণের জন্য তেল সমৃদ্ধ পারস্য উপসাগরীয় এই দেশটিতে অনেক অভিবাসী শ্রমিক কাজ করছেন।

নতুন আইনের ফলে অভিবাসী শ্রমিকদের চাকরি পরিবর্তন ও দেশত্যাগে শিথিলতা আরোপ করার কথা বলা হলেও বর্তমানে তা উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ করেছেন মানবাধিকার কর্মীরা।

ট্রেড ইউনিয়ন ও মানবাধিকার কর্মীরা বলছেন, দেশ ত্যাগের জন্য সরকারের কাছে এখনও অনুমতি নিতে হয় অভিবাসী শ্রমিকদের। গত ১৩ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত শ্রমিকরা দেশত্যাগের জন্য ৭৬০টি আবেদন জানালেও সবগুলোই প্রত্যাখ্যান করেছে কাতার সরকার।

আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের মহাসচিব শারন বুরো বলেন, কাতারের কুখ্যাত প্রস্থান পারমিট সিস্টেম আজও আগের মতই আছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার কাছে প্রস্থান পারিমট ব্যবস্থা বাতিল করা হয়েছে বলে কাতার যে দাবি করছে তা মিথ্যা।

এ বিষয়ে কাতারের সরকারি কর্মকর্তাদের বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। তবে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কাতার নিউজ অ্যাজেন্সি গত মাসে এক প্রতিবেদনে জানায়, সদ্য গঠিত প্রস্থান পারমিট কমিটি ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত অন্তত ২১৩টি আবেদন বাতিল করে দিয়েছে। তবে অভিবাসী শ্রমিকদের দেশত্যাগের আবেদন বাতিলের কোনো কারণ জানায়নি কর্তৃপক্ষ।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন