ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইয়েমেন উপকূলে যুক্তরাষ্ট্রের রণতরী

প্রকাশিত: ০৮:১৪ এএম, ২১ এপ্রিল ২০১৫

ইয়েমেন উপকূলে বিমানবাহী রণতরী ও নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী একটি ক্রুইজার রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এসব রণতরী রোববার উপসাগর থেকে ইয়েমেন উপকূলের আরব সাগরের দিকে রওয়ানা হয়েছে বলে সোমবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্ট ও এর পাহারাদার ক্রুইজার ইউএসএস নর্ম্যান্ডি ইয়েমেন উপকূলে আগে থেকেই মোতায়েন থাকা যুক্তরাষ্ট্রের আরো সাতটি যুদ্ধজাহাজের বহরের সঙ্গে যুক্ত হবে। খবর ওয়াশিংটন টাইমস।

জানা গেছে, ইরান থেকে জাহাজযোগে ইয়েমেনে পাঠানো অস্ত্রের চালানের বিরুদ্ধে অভিযান চালাতে এসব জাহাজ আরব সাগরে পাঠানো হচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন) মুখপাত্র সেনা কর্নেল স্টিভ ওয়ারেন এ বিষয়টি অস্বীকার করেছেন।  

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী দাবি করেছে, ওই অঞ্চলের অস্থিতিশীল পরিস্থিতির কারণে সেখানে উপস্থিতি বৃদ্ধি করছে তারা। হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট ইরান থেকে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের বিষয়টি বাস্তব বলে উল্লেখ করে এতে উদ্বেগ প্রকাশ করেছেন।

আর্নেস্ট বলেছেন, ইরানিরা ইয়েমেনের হুতিদের অস্ত্র সরবরাহ করছে এবং অন্যান্য সহায়তা দিচ্ছে, এমন প্রমাণ পেয়েছি আমরা। এ ধরনের সহায়তায় ইয়েমেনের সঙ্কট আরো গভীর হবে।

এএইচ/আরআইপি