ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বন্ধ হতে চলেছে এফএম রেডিও!

প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ২০ এপ্রিল ২০১৫

তবে কি অচিরেই বিশ্ব থেকে এফএম রেডিও বিলুপ্ত হতে চলেছে? অন্তত নরওয়ে শুরু করলো সে পথে হাঁটা। বিশ্বে প্রথম দেশ হিসেবে নরওয়ে এফএম সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে দেশটিতে বন্ধ হয়ে যাচ্ছে এফএম সম্প্রচার কার্যক্রম।

নরওয়ের রেডিও বিষয়ক ওয়েবসাইট রেডিও এনও জানিয়েছে, চলতি সপ্তাহে এফএম কার্যক্রম বন্ধের আনুষ্ঠানিক তারিখ নির্ধারণ করেছে দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। আর এফএম সম্প্রচার বন্ধ করে এর জায়গায় চালু করা হবে ডিজিটাল অডিও ব্রডকাস্টিং (ডিএবি) কার্যক্রম। জানা গেছে, ২০১১ সাল থেকেই এই সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যাপারে আলোচনা চলছিল।

দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী থরহিল্ড উইডভে জানান, "এর মাধ্যমে শ্রোতারা আরও বৈচিত্র্যময় অনুষ্ঠান উপভোগের সুযোগ পাবে।"

বর্তমানে ডিএবি`র আওতায় চালু আছে ২২টি চ্যানেল যেখানে এফএম সম্প্রচারে আছে ৫টি মাত্র চ্যানেল। এর বাইরে আরও ২০টি ডিএবি চ্যানেল সম্প্রচারের সক্ষমতা রয়েছে কর্তৃপক্ষের। এছাড়া এফএম সম্প্রচারের মাধ্যমে একটি চ্যানেল পরিচালনা করতে ডিএবি`র তুলনায় প্রায় ৮ গুন বেশি ব্যয় হয় বলে সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে।

জানা গেছে, নরওয়ে ছাড়াও ইউরোপ এবং এশিয়ার কয়েকটি দেশও একই ধরণের চিন্তাভাবনা করছে। তবে এখন পর্যন্ত আর কোন দেশ এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

এসআরজে