ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘বিমানে ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ দীর্ঘস্থায়ী সমাধান নয়’

প্রকাশিত: ০৯:১১ এএম, ২৯ মার্চ ২০১৭

বিমানে ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা কোনো দীর্ঘস্থায়ী সমাধান নয়। আটটি মুসলিম দেশের বিমানে ল্যাপটপ, ট্যাবলেটসহ ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছে ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র।

এয়ারলাইন্সের প্রতিনিধিত্বমূলক সমিতির প্রধান মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রগামী বিমানের কেবিনে ল্যাপটপ এবং ট্যাবের ওপর যে নিষেধাজ্ঞা আনা হয়েছে তা দীর্ঘস্থায়ী নয়।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশনের মহাপরিচালক অালেকজান্দ্রে ডে জুনিয়াক জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে পাওয়া বিভিন্ন হুমকির জের ধরে গৃহীত সিদ্ধান্ত দীর্ঘস্থায়ী সমাধান নয়। আর অল্প সময়ের জন্যও এ ধরনের সিদ্ধান্ত নেয়া বেশ কঠিন।

বিমান সংস্থাগুলো তাদের যাত্রীদের ব্যক্তিগত ইলেকট্রিক ডিভাইস নিয়ে নিরাপদে যাত্রার বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করছে। এ বিষয়ে একটি উপযুক্ত সমাধান খুঁজে বের করতে হবে বলে জানানো হয়েছে।

গত সপ্তাহে মোবাইলের চেয়ে বড় ইলেকট্রিক ডিভাইস নিয়ে বিমানে ভ্রমণ নিষিদ্ধ করে ওয়াশিংটন। তুরস্ক এবং মধ্যপ্রাচ্যের সাতটি দেশের ১০টি বিমানবন্দরে ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার পর পরই ব্রিটেনও ইলেকট্রিক ডিভাইস বহনে নিষেধাজ্ঞা জারি করেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বিমানে আকস্মিক হামলার হুমকি থেকেই এ ধরনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ সাম্প্রতিক সময়ে বিভিন্ন ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করে হামলা চালাচ্ছে বিভিন্ন জঙ্গি সংগঠন।

টিটিএন/এমএস

আরও পড়ুন