ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শেখ হাসিনার সফরের আগে বন্ধুত্বের বার্তা দিলেন মোদি

প্রকাশিত: ০২:৫৬ এএম, ২৭ মার্চ ২০১৭

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগেই বন্ধুত্বের বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার সকালে রেডিওতে ‘মান কি বাত’ অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রসঙ্গ টেনে আনেন মোদি।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অন্যায়ের বিরুদ্ধে ঐতিহাসিক লড়াইয়ে জয় পেয়েছিলেন বাংলাদেশের মানুষ। বাংলাদেশের নাগরিকদের শুভেচ্ছা জানিয়ে মোদি বলেন, ভারত বাংলাদেশের এক মজবুত সঙ্গী, চমৎকার বন্ধু।

দক্ষিণ এশিয়ার শান্তি, নিরাপত্তা ও উন্নয়নে দু’দেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে চলেছে। মোদী বলেন, দু’দেশের জাতীয় সংগীতই রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি। ১৯১৩ সালে নোবেল পাওয়া এশিয়ার প্রথম ব্যক্তি শুধু নন, ইংরেজরা নাইটহুডও প্রদান করে রবীন্দ্রনাথকে। কিন্তু ১৯১৯ সালে জালিয়ানওয়ালা বাগে ব্রিটিশ বাহিনীর গণহত্যার পর এই রবীন্দ্রনাথই সরব হয়ে সেই নাইটহুড প্রত্যাখ্যান করেছিলেন।

ভারতীয় কূটনীতিকরা বলছেন, আসলে শেখ হাসিনার এই সফরে তিস্তা চুক্তি নিয়ে বড়সড় কোনো সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তার পরেও এপ্রিলের এই সফর যাতে দু’দেশের সম্পর্কের একটা মাইলফলক হয়ে উঠতে পারে, সে জন্য রাতভর কাজ করছে সাউথ ব্লক। নিরন্তর চলছে কূটনৈতিক আদান-প্রদান। সেনা প্রধান হরিশ রাওয়াত এ মাসের শেষের দিকে ঢাকা যাচ্ছেন।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন